বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন




রুশ বাহিনী ইউক্রেন ছাড়লেই শান্তি বৈঠক: জেলেনস্কি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ জুন, ২০২৪ ১০:৫৯ am
Volodymyr Oleksandrovych Zelenskyy transliterated Zelensky Zelenskiy Ukrainian president Ukraine capital Kyiv Kiev রাষ্ট্রপতি ভলোদিমির ওলেক্সান্দ্রোভিচ জেলেনস্কি ইউক্রেন কিয়েভ
file pic

রাশিয়া যদি আজই ইউক্রেনের ভূখণ্ড থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে, তাহলে ইউক্রেন আগামীকালই মস্কোর সঙ্গে শান্তি আলোচনায় বসবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই যুদ্ধ শেষ করতে চান না বলেই মনে করেন তিনি।

রোববার সুইজারল্যান্ডে শান্তি সম্মেলনের সমাপ্তি ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট এসব কথা বলেন।

তিনি বলেন, রাশিয়ান নেতা যুদ্ধ শেষ করতে না চাইলেও, সামরিক বা কূটনৈতিক যে কোনো উপায়েই হোক আমাদের এটি বন্ধ করতে হবে।

ইউরোপের দেশগুলো ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতিশ্রুতি দেওয়ার মধ্যদিয়ে শান্তি সম্মেলনটি শেষ করেছে। এতে দেশগুলো মিলে একটি চূড়ান্ত নথি গ্রহণ করে, যা ইউক্রেনে যুদ্ধের ব্যাপক দুর্ভোগ ও ধ্বংসের জন্য রাশিয়াকে দায়ী করে। যদিও ভারত, দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশ এতে স্বাক্ষর করেনি।

৯০টিরও বেশি দেশ এবং আন্তর্জাতিক সংস্থা এই সম্মেলনে অংশ নিয়েছিল। ইউক্রেনে যুদ্ধের অবসান ঘটাতে সাহায্য করতে পারে এমন একটি প্রক্রিয়ার জন্য সম্ভাব্য সর্বোত্তম সমর্থন পাওয়াই ছিল এই শীর্ষ সম্মেলনের লক্ষ্য।

তবে এতে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি এবং মস্কোর সবচেয়ে বড় সমর্থক চীনও অনুপস্থিত ছিল। যার ফলে কেউ কেউ এই শীর্ষ সম্মেলনের কার্যকারিতা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে। সূত্র- বিবিসি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD