বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন




একের অধিক গাড়ি থাকলে কত সারচার্জ দিতে হবে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ ১০:২৭ am
Charge electric vehicle Car Charging Station station ইলেকট্রিক গাড়ির চার্জিং স্টেশন
file pic

কোনো করদাতার নামে একাধিক ব্যক্তিগত গাড়ি থাকলে পরিবেশ সারচার্জ বাবদ কর দিতে হবে। তবে স্ত্রী, সন্তানের নামে গাড়ি থাকলে সারচার্জ দিতে হবে না।

নিজের নামে একাধিক গাড়ির থাকলে প্রথম গাড়িতে কোনো সারচার্জ আরোপ হবে না। একের অধিক প্রতিটি গাড়ির ক্ষেত্রে সারচার্জ আরোপ হবে। যেমন আপনার নামে যদি তিনটি গাড়ি থাকে, তবে দুটি গাড়িতে সারচার্জ বসবে।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সারচার্জ আরোপের বিষয়টি স্পষ্ট করে নির্দেশনা দিয়েছে।

এনবিআরের নির্দেশনা অনুসারে, একাধিক ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াটের ব্যক্তিগত গাড়ির জন্য নিয়মিত করের (২৫ হাজার টাকা) পাশাপাশি অতিরিক্ত আরও ২৫ হাজার টাকা কর দিতে হবে। অর্থাৎ কোনো ব্যক্তির ১৫০০ সিসির মধ্যে দুটি গাড়ি থাকলে প্রথম গাড়ির জন্য ২৫ হাজার টাকা আর দ্বিতীয় গাড়ির জন্য ২৫ হাজার টাকার নিয়মিত করের পাশাপাশি অতিরিক্ত গাড়িটির জন্য পরিবেশ সারচার্জ বাবদ আরও ২৫ হাজার টাকা দিতে হবে। ফলে দ্বিতীয় গাড়ির ৫০ হাজার আর প্রথম গাড়ির ২৫ হাজার মিলে এক বছরে মোট কর হবে ৭৫ হাজার টাকা।

সিসিভেদে সারচার্জের পরিমাণও বাড়বে। যেমন ১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াটের বেশি কিন্তু ২০০০ সিসি বা ১০০ কিলোওয়াটের কম গাড়ির ক্ষেত্র ৫০ হাজার টাকা; ২০০০ সিসি বা ১০০ কিলোওয়াটের বেশি কিন্তু ২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াট পর্যন্ত ৭৫ হাজার টাকা; ২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াট থেকে ৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াট পর্যন্ত দেড় লাখ টাকা; ৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াট থেকে ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াট পর্যন্ত ২ লাখ টাকা এবং ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াটের বেশি যেকোনো গাড়িতে সাড়ে ৩ লাখ টাকা সারচার্জ দিতে হবে।

পরিবেশ সারচার্জ ফিটনেস নবায়নকারী কর্তৃপক্ষ উৎসে সংগ্রহ করবে। এ ক্ষেত্রে ব্যক্তিগতভাবে ব্যবহৃত ও এসইউভির মতো গাড়িকে বোঝানো হয়েছে। এ ছাড়া অন্য যেসব যানবাহন আছে, যেমন বাস, মিনিবাস, কোস্টার, প্রাইম মুভার, ট্রাক, লরি, ট্যাংকলরি, পিকআপ ভ্যান, হিউম্যান হলার, অটোরিকশা ও মোটরসাইকেল—এসব যানবাহনের ক্ষেত্রে অতিরিক্ত সারচার্জের এ নিয়ম প্রযোজ্য হবে না।

তবে গাড়ির মালিকের ব্যক্তিকর আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে ব্যর্থ হলে সিসিভেদে বাড়তি জরিমানা গুনতে হবে। ফিটনেস নবায়ন করতে রিটার্ন জমার কপি জমা দিতে হয়। রিটার্ন জমার কপি ছাড়া ব্যাংকগুলো ফিটনেস নবায়ন করে না।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD