মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন




দাবদাহে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ছায়ায় থাকার পরামর্শ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ৫:৩৩ pm
HEATWAVE temperature তাপপ্রবাহ hot গরম আবহাওয়া তাপমাত্রা পূর্বাভাস কুয়াশা লঘুচাপ বঙ্গোপসাগর সেলসিয়াস tem Weather আবহাওয়া Rain বৃষ্টি Cold wave শৈত্যপ্রবাহ শৈত্য প্রবাহ Climate Change Conference COP27 winter season temperate climate polar autumn coldest Cold পৌষ মাঘ শীতকাল তাপমাত্রা ঋতু হিমেল হাওয়া হাড় কাঁপুনি সর্দিজ্বর ঠান্ডা Weather আবহাওয়া Weather আবহাওয়া Rain বৃষ্টি tem degree Celsius
file pic

ঢাকাসহ সমগ্র দেশের ওপর দিয়েই গত কয়েকদিন ধরে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি মানের তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ চলাকালীন দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত নগরবাসীকে ছায়ায় থাকার পরামর্শ দিয়েছেন ঢাকা জেলার সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান।

তিনি বলেন, “এখন যে তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এ সময়ে শিশুদের কোনোভাবেই ঘরের বাইরে বের হতে দেওয়া ঠিক হবে না। সেইসঙ্গে, সকল বয়সী মানুষের জন্যই দিনের বেলায় বাইরে বের হতে হলে শেড (ছায়া) ব্যবহার করতে হবে।”

“আমরা পরামর্শ দেই তাপ প্রবাহের এই সময়ে, বিশেষ করে, দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ঘরের মধ্যে অবস্থান করতে পারলে ভালো। একইসাথে প্রচুর পরিমাণে পানিসহ তরল খাবার গ্রহণ করতে হবে,” যোগ করেন তিনি।

স্বাভাবিক সময়ে দিনে একজন স্বাভাবিক মানুষের ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা দরকার হলেও এই সময়ে ১৪ থেকে ১৫ গ্লাস পানি পান করার পরামর্তেশ দেন ডা. আবুল ফজল। একইসঙ্গে, শারীরিকভাবে কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন তিনি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD