শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন




উইন্ডোজ ১০ ও ১১-তে স্ক্রিন রেকর্ড করার উপায়

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ৫:৩৫ pm
Microsoft Corporation American multinational technology computer software Microsoft's Windows operating system Windows 10 Windows 11 system requirements মাইক্রোসফট কর্পোরেশন করপোরেশন বহুজাতিক আমেরিকান যুক্তরাষ্ট্রভিত্তিক মাইক্রোসফট উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ উইন্ডোজ ১১ Microsoft Logo micro মাইক্রোসফট লোগো
file pic

ডেস্কটপের স্ক্রিন রেকর্ড করা একটি দরকারি ফিচার, যা উইন্ডোজ ১১-এ রয়েছে। পেশাদার কাজের ক্ষেত্রে, বিভিন্ন বিষয়ে নজর দিতে বা সহকর্মীদের নানা বিষয় দেখানোর ক্ষেত্রেও স্ক্রিন রেকর্ড করার প্রয়োজন হতে পারে। একটি প্রেজেন্টেশন রেকর্ড করে কোম্পানির বিভিন্ন স্তরে সেটি শেয়ার করতে পারেন।

এ ছাড়া, গেইম খেলার ক্লিপও রেকর্ড করে বন্ধুদের সঙ্গে কিংবা সামাজিক মাধ্যমে শেয়ার করা যাবে স্ক্রিন রেকর্ড করে। আর সঠিক পদক্ষেপগুলো জানা থাকলে উইন্ডোজে এ ফিচার ব্যবহার করা খুবই সহজ বলে প্রতিবেদনে লিখেছে ডিজিটাল ট্রেন্ডস।

স্ক্রিন রেকর্ডার

উইন্ডোজের ‘স্নিপিং টুল’ ফিচারের মধ্যেই এখন ‘স্ক্রিন রেকর্ডার’ নামের অপশন পাবেন। এটি ঝামেলা ছাড়াই স্ক্রিন রেকর্ড করতে দেয়। চলুন দেখে নেওয়া যাক কীভাবে এটি কাজ করে।

১. স্টার্ট মেনু থেকে ‘স্নিপিং টুল’ বেছে নিন।

২. টুলবার থেকে ‘রেকর্ড’ বাটনে ক্লিক করুন ও ‘নিউ’ অপশনটি বেছে নিন।

৩. স্ক্রিনের যে অংশটি রেকর্ড করতে চান সেটি বেছে নিন।

৪. ‘স্টার্ট’ অপশনে ক্লিক করুন। এবারে একটি কাউন্টডাউন বা গণনা শুরু হবে। এ কাউন্টডাউন শেষ হলেই স্ক্রিন রেকর্ড চালু হয়ে যাবে।

৫. যখন রেকর্ড করা শেষ হয়ে যাবে তখন ‘স্টপ’ অপশনে ক্লিক করুন। কোন ফোল্ডারে রেকর্ড করা ভিডিওটি সেইভ হবে সেটিও বাছাই করে নিতে পারবেন।

পাওয়ার পয়েন্ট

উইন্ডোজ ১১-এ স্ক্রিন রেকর্ড করার আরেকটি ভাল উপায় হলো মাইক্রোসফটের সফটওয়্যার ‘পাওয়ারপয়েন্ট’। পাওয়ারপয়েন্টে একসঙ্গে একাধিক উইন্ডো রেকর্ড করার সুযোগ পাবেন ব্যবহারকারী। তবে এটি ফ্রি নয়, এ অপশনটি সঠিকভাবে কাজ করছে সেটি নিশ্চিত করার জন্য অবশ্যই ‘মাইক্রোসফট ৩৬৫’- এর আর্থিক সাবস্ক্রিপশন নিতে হবে।

১. শুরু করতে একটি নতুন পাওয়ারপয়েন্ট ফাইল খুলুন। তারপর ‘ইনসার্ট’ মেনুতে ক্লিক করুন। এবারে একটি ‘স্ক্রিন রেকর্ডিং’ বাটন সামনে আসবে, সেটি ক্লিক করে রেকর্ড চালু করে দিন। স্ক্রিনের আলো কমে যাবে এবং সামনে একটি টুলবার দেখতে পাবেন।

২. কোন জায়গায় রেকর্ড করতে চান সেটি বেছে নিয়ে ‘রেকর্ড’ বাটনে প্রেস করুন। রেকর্ড চালু হয়ে যাবে। রেকর্ড করা শেষ হয়ে গেলে, উইন্ডোজ বাটন, শিফট ও কিউ একসঙ্গে প্রেস করে রেকর্ডিং বন্ধ করে দিন।

৩. পাওয়ারপয়েন্ট স্লাইডের ওপরে রাইট ক্লিক করে অপশন থেকে ‘সেইভ মিডিয়া অ্যাজ’ বাছাই করে ভিডিওটি সেইভ করে নিতে পারবেন। কোন লোকেশনে ফাইল সেইভ করতে চান সেটি বেছে নিলেই কাজ হয়ে যাবে।

অন্যান্য অপশন

স্ক্রিন রেকর্ড করার জন্য অনেক থার্ড পার্টি অ্যাপ রয়েছে। উদাহরণ হিসাবে, ‘ওবিএস স্টুডিও’ অ্যাপটির নাম উল্লেখ করেছে ডিজিটাল ট্রেন্ডস। মাইক্রোসফট স্টোরেই এ অ্যাপটি ডাউনলোড করা যাবে।

মাইক্রোসফট স্টোর থেকে প্রথমে অ্যাপটি ইনস্টল করে নিন। অ্যাপটি চালু করে ‘অপটিমাইজ ফর রেকর্ডিং’ অপশনটি বেছে নিন। যখন রেকর্ড করার জন্য তৈরি হয়ে যাবেন, স্ক্রিনের নিচের অংশের মাঝখান থেকে ডেস্কটপ স্ক্রিনটি ‘ডিসপ্লে ক্যাপচার’ হিসাবে সেট করে নিন। ‘অডিও মিক্সার’ অপশন থেকে মাইক্রোফোনটি বন্ধ করে নিয়ে, ‘স্টার্ট রেকর্ডিং’ অপশনটি বেছে নিন। রেকর্ড করা শেষ হয়ে গেলে ভিডিও ফোল্ডারে গিয়ে দেখে নিন ভিডিওটি।

উইন্ডোজ ১০-এ Xbox অ্যাপ দিয়ে স্ক্রিন রেকর্ডিং

নানা ফিচারের ভিড়ে উইন্ডোজ ১০-এর একটি চমৎকার ফিচার হলো ‘নেটিভ স্ক্রিন রেকর্ডিং সাপোর্ট’। গেইমপ্রেমীদের উইন্ডোজ ১০ পছন্দ করার এটিও একটি কারণ। গেইমাররা চাইলেই তাঁদের গেইমপ্লে রেকর্ড করে রাখতে পারেন কিংবা ইন্টারনেটে সরাসরি সম্প্র্রচারও করতে পারেন। Xbox নামের এই বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং ফিচারটি মূলত গেইমারদের উদ্দেশে তৈরি হলেও এটি অন্য কাজেও ব্যবহার করা যায়।

ফলে উইন্ডোজ ১০-এর স্ক্রিন রেকর্ড করতে প্রয়োজন হবে না কোনো থার্ড পার্টি সফটওয়্যারের। তবে একটা অসুবিধা আছে। অন্য সব সফটওয়্যার বা অ্যাপ, গেইম রেকর্ড করা গেলেও শুধু ডেস্কটপ এবং ফাইল এক্সপোরার রেকর্ড করা যাবে না।
উইন্ডোজ ১০-এ স্ক্রিন রেকর্ড করার জন্য কাঙ্ক্ষিত অ্যাপটির উইন্ডো ওপেন রেখে কি-বোর্ড থেকে Windows+ বাটন চাপতে হবে।

এরপর স্ক্রিন রেকর্ড করার জন্য Fame Recorder নামক একটি উইন্ডো আসবে। এখানে আপনি রেকর্ডিংয়ের জন্য অডিও কনফিগার করতে পারেন। আপনার ভয়েস রেকর্ড করবে কি না, সিস্টেম সাউন্ড ও অ্যাপের সাউন্ড রেকর্ডে থাকবে কি না—এসব কনফিগার করে নিতে হবে। কনফিগার করা হয়ে গেলে ওপরের রেকর্ড বাটনে চাপলেই রেকর্ড শুরু হবে।

আপনি যে অ্যাপটির উইন্ডো রেকর্ড করতে চাইছেন সেটি যদি গেইম বাদে অন্য কিছু হয়ে থাকে তাহলে Gaming features not available—এ রকম একটি মেসেজ পেতে পারেন, সে ক্ষেত্রে Enable gaming features for this app to record gameplay-তে টিকচিহ্ন দিতে হবে।

স্ক্রিন রেকর্ড শুরু হওয়ার পর ডান দিকে ছোট্ট একটি মেন্যু পাওয়া যাবে, যেখান থেকে আপনি রেকর্ড বন্ধ করতে পারেন। রেকর্ড বন্ধ করলে অটোমেটিক সেটি সেভ হয়ে যাবে এবং রেকর্ডটি দেখার জন্য নোটিফিকেশন দেবে। এ ছাড়া পুনরায় রেকর্ডটি দেখতে চাইলে Windows + G বাটন চেপে Show all captures-এ ক্লিক করলে আপনার করা সব রেকর্ডিং পেয়ে যাবেন।

Windows 10 এর মাধ্যমে ভিডিও রেকর্ড করার সবচেয়ে সাধারণ উপায় হল গেম বার, যা একটি স্ক্রিনশট নিতেও ব্যবহৃত হয়।

ধাপ 1: কীবোর্ড ব্যবহার করুন এবং একই সময়ে বা একই সময়ে Windows + G অক্ষর টিপুন।

ধাপ 2: গেম বার তাত্ক্ষণিকভাবে আপনার ডিভাইসের স্ক্রিনে প্রদর্শিত হবে, কিন্তু যদি এটি আপনার সামনে উপস্থিত না হয় তবে স্টার্ট মেনুতে যান তারপর সেটিংস মেনুতে যান।

ধাপ 3: সেটিংস মেনুতে, অনুসন্ধান বারটি ব্যবহার করুন এবং গেম বার সেটিংসে টাইপ করুন।

ধাপ 4: পরবর্তী চিত্রে, গেম বার বৈশিষ্ট্যটি সক্রিয় আছে কিনা তা পরীক্ষা করে দেখুন, সক্রিয় না হলে এটি সক্ষম করুন।

ধাপ পাঁচ: স্ক্রীন রেকর্ডিং শুরু করতে Windows + Alt + G টিপুন, রেজিস্ট্রেশন আইকন প্রদর্শন করে স্ক্রিনের উপরের ডানদিকে একটি উইন্ডো প্রদর্শিত হবে। রেজিস্ট্রেশন আইকনে ক্লিক করুন।

ধাপ ছয়: স্ক্রিন রেকর্ডিং বন্ধ করতে, Windows + Alt + Alt টিপুন।

আপনি যদি স্ক্রিন রেকর্ডিং ব্যবহার করে আপনার ভয়েস রেকর্ড করতে চান, তাহলে উইন্ডোজ বোতাম + Alt বোতাম + অক্ষর M বোতাম টিপুন, একইভাবে আপনি যদি স্ক্রিন রেকর্ডিং ব্যবহার করে আপনার ভয়েস রেকর্ড করা বন্ধ করতে চান।

আপনি যে অ্যাপ্লিকেশনটিতে আপনি স্ক্রীন রেকর্ড করেন তার মাধ্যমে যদি আপনি শব্দ রেকর্ড করতে না চান, তাহলে Windows অক্ষর + G বোতাম টিপুন এবং তারপর সেটিংস আইকনে ক্লিক করুন এবং তারপরে শুধুমাত্র একটি গেম শব্দগুচ্ছ বেছে নিন।

[Best screen recorder for Windows 10, Best screen recorder for PC, OBS Studio, How to screenshot on Windows 10, Screen recorder for pc shortcut key, Free screen recorder Windows 10, ShareX Screenshot for PC]




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD