শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫১ অপরাহ্ন




‘যুক্তরাষ্ট্র কারও কথায় ঝাঁপিয়ে পড়বে না’

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ ১২:০৩ pm
ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকা North America United States United State usa
file pic

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, আমেরিকা অনেক বছর ভারতের চোখে বাংলাদেশকে দেখত। সাম্প্রতিক সময়েও দেখার চেষ্টা করেছে। কিন্তু ভারত যখন যুক্তরাষ্ট্রকে অ্যাগ্রেসিভভাবে বুঝিয়েছে, তখন থেকে আপাতত স্বতন্ত্রভাবে দেখা বন্ধ রেখেছে। অথবা গোপনে স্বতন্ত্র চোখে দেখছে। প্রকাশ্যে স্বতন্ত্র চোখে দেখছে না।

সম্প্রতি যুগান্তরকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন ঢাবির এ অধ্যাপক।

আসিফ নজরুল বলেন, ভারতের পরিকল্পনা— এই সরকার ক্ষমতায় থাকলে যা চায় তাই পায়, বিনিময়ে কিছুই দিতে হয় না। তিস্তার পানিও দিতে হয় না, বর্ডারে বাংলাদেশের লোককে গুলি করে মারলে সেটিতেও ভারতের পক্ষে কথা বলে আওয়ামী লীগ সরকার।

ভারতীয়রা বাংলাদেশে ইচ্ছামতো কাজ করতে পারে। দেশে বড় একটা রেমিট্যান্স যায়। তা ছাড়া নরেন্দ্র মোদি বাংলাদেশে আসার সময় যারা বিরোধিতা করেছিল, তাদের একেবারেই পঙ্গু করে দিয়েছে এই সরকার। তা হলে ভারত এই সরকারকে চাইবে না কাকে চাইবে?

এই রাজনীতিক বিশ্লেষক মনে করেন, আমার মনে হয় আওয়ামী লীগ যদি এ দেশে ক্ষমতায় থাকতে না চায়, তার পরও ভারত বলবে না তুমিই থাকো। প্রয়োজনে ভারত আমেরিকাকে চাপ দেবে। আওয়ামী লীগ যদিও সুষ্ঠু নির্বাচনের দিকে এগোলে ভারত বিরোধিতা করবে। এতটাই স্বার্থ রয়েছে ভারতের।

তিনি মনে করেন, আমেরিকা কতদিন ভারতের স্বার্থকে গুরুত্ব দেবে না নিজেদের স্থানীয় বা আঞ্চলিক স্বার্থ গুরুত্বপূর্ণ সেটি ভাববে। এটা বুঝার মতো স্মার্টনেস আছে যুক্তরাষ্ট্রের। কারও কথায় যুক্তরাষ্ট্র ঝাঁপিয়ে পড়বে এমনটি নয়।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD