বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন




‘টানা সাতদিন থাকবে গরমের তীব্রতা, বাড়বে লোডশেডিং’

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ২ জুন, ২০২৩ ১:০৭ pm
বিদ্যুৎ loadshedding energy crisis electricity power grid বিদ্যুত বিভ্রাট লোডশেডিং মেগাওয়াট বিদ্যুত power power
file pic

বিদ্যুৎ সংকট আর লোডশেডিং নিয়ে ইত্তেফাকের বিষয়ক খবরের শিরোনাম, টানা সাতদিন থাকবে গরমের তীব্রতা বাড়বে লোডশেডিং।

আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে এই খবরে বলা হয়েছে যে অন্তত ৭ তারিখ পর্যন্ত এই গরম অব্যাহত থাকবে। আর এই সময়ে বিদ্যুতের বাড়তি চাহিদা সামাল দিতে লোডশেডিংয়ের মাত্রা আরো বাড়তে পারে।

লোডশেডিংয়ের কারণে রাজধানী ঢাকার মানুষের দুর্ভোগের চিত্র তুলে ধরা হয়েছে ডেইলি স্টারের Frequent power cuts pile misery on city residents প্রতিবেদনে। গত দু’দিন ধরে ঢাকা ও আশেপাশের এলাকার মানুষ দিনে পাঁচ-ছয় ঘণ্টা করে লোডশেডিংয়ের শিকার হচ্ছেন বলে উঠে এসেছে এই প্রতিবেদনে।

এছাড়া বাজেট নিয়ে খবর আছে সব পত্রিকাতেই। অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্যের মতামত প্রকাশ করেছে প্রথম আলো, শিরোনাম এর চেয়ে বড় গোঁজামিল আর হতে পারে না। বাজেটে চলমান অর্থনৈতিক সংকট ও সমস্যার স্বীকৃতি ও উপলব্ধি নেই বলে অভিমত প্রকাশ করেছেন তিনি। তাই সমস্যা সমাধানের পথও ‘অস্পষ্ট ও কোনো কোনো ক্ষেত্রে অনুপস্থিত’ বলে মত প্রকাশ করেছেন তিনি।

তার লেখায় তিনি তুলে ধরেছেন যে আমদানি নিয়ন্ত্রণ, সুদহার বৃদ্ধি ইত্যাদি পদক্ষেপ নিয়ে বলা হলেও এসব পদক্ষেপের কারণে জীবনযাত্রার ব্যয়ে প্রভাব পড়বে কিনা, তার নিশ্চয়তা দেয়া হয়নি। এছাড়া তুলনামূলক কম আয়ের মানুষের ওপর করের বাধ্যবাধকতা দেয়াকে ‘করনীতির ন্যায্যতার বরখেলাপ’ মনে করছেন তিনি।

করবৃদ্ধিকে ঘিরে ইত্তেফাকের প্রধান শিরোনাম আরো বাড়ল করের চাপ। প্রতিবেদক বলছেন এই বাজেটে কর আদায় বাড়াতে আয় নেই এমন ব্যক্তিকেও করের আওতায় আনার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। বিপরীতে ধনীদের ওপর সারচার্জ শিথিল করা হয়েছে।

কর কাঠামসোর এমন প্রস্তাবের ফলে ফোন, লেখার কলম, প্লাস্টিক পণ্য, অ্যালুমিনিয়ামের তৈজসপত্র ব্যবহারের খরচ বাড়বে বলে তুলে ধরেন প্রতিবেদক।

স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ কমায় স্বাস্থ্য সেবার খরচ বাড়বে উল্লেখ করে নিউ এজের প্রতিবেদনের শিরোনাম Healthcare to be costlier as budgetary allocation declines. প্রতিবেদক বলছেন, গত অর্থ বছরে স্বাস্থ্য খাতে মোট বাজেটের ৫.৪ শতাংশ বরাদ্দ থাকলেও এবার বরাদ্দ ৫ শতাংশ, যার প্রভাব পড়বে মানুষের পকেটে।

বাজেট জীবনযাত্রার ব্যয় আরো বাড়াবে বলে যুগান্তরের খবর মধ্যবিত্তের প্রত্যাশার চেয়ে প্রাপ্তি কম। প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী ‘মধ্যবিত্ত শ্র্রেণিকে হতাশ করেছেন’ বলে মন্তব্য করেছেন প্রতিবেদক। বাজেটে করমুক্ত আয়সীমা বাড়ানোর প্রস্তাবই ‘মধ্যবিত্তদের প্রাপ্তি’ বলে উল্লেখ করা হয় এই প্রতিবেদনে।

প্রস্তাবিত বাজেটের সাথে বাস্তবতার সম্পর্ক নেই দাবি করে খবর প্রকাশ করেছে ডেইলি স্টার; শিরোনাম A budget divorced from reality. বাজেটের কয়েকটি প্রস্তাবনা সরকারের দর্শনের সাথে সাংঘর্ষিক বলে দাবি করছেন প্রতিবেদক।

প্রতিবেদক বলছেন, বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আগামী দশকের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের লক্ষ্যমাত্রার কথা বললেও ডেটাবেজ, অপারেটিং সিস্টেমের মত গুরুত্বপূর্ণ সফটওয়্যারের ওপর ৫ থেকে ২৫ শতাংশ কাস্টমস ও মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব দিয়েছেন যেন এসব পণ্যের দেশীয় প্রস্তুতকারীরা সুবিধা পায়।

কিন্তু প্রতিবেদক বলছেন, কোনো দেশী প্রতিষ্ঠান এসব পণ্য তৈরি করে না। তাই এসব সফটওয়্যারের দাম বাড়ানো স্মার্ট বাংলাদেশ গঠনকে কঠিন করবে।

স্থানীয়ভাবে তৈরি হওয়া মোবাইল ফোনের ওপর মূল্য সংযোজন কর আরোপের বিষয়টিও উঠে এসেছে প্রতিবেদনে। কম আয়ের মানুষ এই ধরণের ফোন বেশি ব্যবহার করায় তাদের ওপর চাপ বাড়বে বলে মনে করছেন প্রতিবেদক।

হোটেলে বসা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের খবর আছে সমকালে। বুধবার রাতে শুরু হয়ে কয়েকদফায় চলা এই সংঘর্ষে ২০ জনের বেশি আহত হয়েছে বলে উঠে এসেছে খবরে।

ঢাকা-১৭ আসনের শূন্য হওয়া সাংসদ পদের নির্বাচন নিয়ে যুগান্তরের খবরের শিরোনাম পাঁচ মাসের এমপি হতে প্রার্থীর ছড়াছড়ি। এই আসনের এমপি চিত্রনায়ক ফারুক মারা যাওয়ার পর আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের পাশাপাশি ব্যবসায়ী ও চলচ্চিত্র জগতের কয়েকজন শিল্পীও এই আসনে প্রার্থী হতে চান বলে উঠে এসেছে প্রতিবেদনে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সাথে পিটার হাসের বৈঠকের খবরটি রয়েছে মানবজমিনে। বৈঠকের বিস্তারিত না জানা গেলেও স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে রুদ্ধদ্বার বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে হওয়া এই বৈঠককে ‘তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে’ বলে উঠে এসেছে প্রতিবেদনে। [BBC]




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD