সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০১:২৩ অপরাহ্ন




করসেবা মাস: ভোগান্তি ছাড়াই রিটার্ন দাখিল

করসেবা মাস: ভোগান্তি ছাড়াই রিটার্ন দাখিল

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ২:৪১ pm
করদাতা nbr National Board of Revenue জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর nbr আয়কর রিটার্ন Income tax National Income Tax Day জাতীয় আয়কর দিবস আয়কর দিবস aikor nbr National Board of Revenue জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর
file pic

করদাতাদের রিটার্ন দাখিলসহ প্রয়োজনীয় সেবা দিতে চলছে করসেবা মাস। ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে এসময় সেবা পাচ্ছেন করদাতারা। পাশাপাশি রয়েছে ই-রিটার্নসহ নানা পরামর্শ।

গত মঙ্গলবার (১ নভেম্বর) থেকে শুরু হয় করসেবা মাস। উদ্বোধনের পর রোববার (৬ নভেম্বর) ছয় দিন হয়েছে। তবে এখনও তেমন সাড়া দেখা যায়নি করদাতাদের।

কর কর্মকর্তারা বলছেন, নভেম্বরে করসেবাটি হয় মাসব্যাপী। প্রথম দিকে জনসমাগম কম হলেও মাসের ১৫ তারিখের পর থেকে রিটার্ন জমা পড়বে বেশি। এবারও এর ব্যতিক্রম হবে না।

সংশ্লিষ্টরা বলছেন, বছরের অন্য সময়ে রিটার্ন জমা হলে তখন নানা সমস্যার মুখে পড়তে হয় করদাতাকে। এক্ষেত্রে কোনো ভুল হলে করদাতাকে সংশোধনের জন্য বলা হয়, এতে হয় বাড়তি ভোগান্তি। আর নভেম্বরে এ করসেবা মাসটি মেলার মতো। এখানে রিটার্ন জমার সঙ্গে যে কোনো ধরনের তথ্যসেবা পান সাধারণ করদাতারা। কোনো ভুল থাকলেও তা সংশোধন করে দেন প্রতিটি বুথে কর্মরতরা। এতে করদাতাদেরও কাজটা সহজ হয়।

কর অঞ্চলে দায়িত্বরত কর্মকর্তারা জানান, করোনা মহামারির আগে আয়কর মেলা হতো। তবে মহামারির কারণে মেলার পরিবর্তে কর অঞ্চলে নভেম্বর মাসের ১-৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা দেওয়া হচ্ছে। এবার অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগও চালু রয়েছে। এনবিআরের হটলাইন নম্বরে (০৯৬১২৭১৭১৭১) ফোন করে ই-রিটার্ন সম্পর্কে পাওয়া যাচ্ছে পরামর্শ।

এছাড়া ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য দিয়ে নতুন করদাতারা ইটিআইএন রেজিস্ট্রেশন এবং বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারছেন।

কনসালট্যান্সি ফার্মে কর্মরত শাখাওয়াত হোসেন। তিনি তার ক্লায়েন্টের রিটার্ন জমা দিতে এসেছেন কর অঞ্চল-৪ এ। শাখাওয়াত বলেন, কনসালট্যান্সি ফার্মের মাধ্যমে রিটার্ন জমা দেওয়া হয়। কোনো ধরনের ভুল এড়াতেই তারা এটা করে থাকেন। আমি কয়েকটা রিটার্ন জমা দিয়েছি। এখন ফাঁকা পরিবেশে রিটার্ন জমা দিতে পেরেছি, ভালো লাগছে।

মনিরা নাসরিন নামে একজন বলেন, আমার আপা আজ রিটার্ন জমা দিতে এসেছেন। আমি তার সঙ্গে এসেছি। আমার আসা মূলত কিছু পরামর্শের জন্য, সমাধানও হয়েছে। এখন যেহেতু ভিড় কম তাই রিটার্ন জমা দিয়ে দেবো।

এর আগে ১ নভেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম রাজধানীর সেগুন বাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে করসেবা মাসের উদ্বোধন করেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD