সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন




সুদান থেকে এখনই কূটনীতিকদের ফেরাবে না ঢাকা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩ ১২:২৮ pm
MoFA পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন Foerign_minstry_momen পররাষ্ট্র মন্ত্রণালয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন Foreign Minister AK Abdul Momen
file pic

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর (আরএসএফ) মধ্যে লড়াইকে কেন্দ্র করে দেশটিতে বর্তমানে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে অনেক দেশ সুদান থেকে কূটনীতিকদের সরিয়ে নিচ্ছে। কিন্তু দেশটিতে অবস্থান করা প্রায় দেড় হাজার বাংলাদেশির কথা বিবেচনায় নিয়ে এখনই সেখান থেকে কূটনীতিকদের সরিয়ে নিতে চাচ্ছে না ঢাকা।

সোমবার (২৪ এপ্রিল) প্রধানমন্ত্রীর তিন দেশ সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুদানে দেড় হাজারের মতো বাংলাদেশি আছে। আমরা প্রথম উপদেশ দিতে চাই- কেউ এখন সুদান যাবেন না। কারণ ওখানে অবস্থা স্থিতিশীল নয়। আমাদের মিশনকে বলেছি ব্যবস্থা নিতে, তারা (বাংলাদেশিরা) যেন ঝামেলায় না থাকে।

সুদানের অস্থিতিশীলতার কারণে পশ্চিমাসহ অনেক মধ্যপ্রাচ্যের দেশ তাদের মিশনের কর্মকর্তাদের ফিরিয়ে নিচ্ছে। এমনকি বাংলাদেশি কূটনীতিকদের ফেরানোর বিষয়ে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে সৌদি আরব।

এ প্রসঙ্গে মোমেনের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, যেহেতু আমাদের বহু নাগরিক সেখানে আছে সুতরাং আমাদের মিশন সেখান থাকবে। আমরা অবস্থা বিবেচনা করে সিদ্ধান্ত নেব। তাদের ওপর অনেক দায়দায়িত্ব আমরা দিয়েছি। আমরা তাদের বলেছি, চোখ-কান খোলা রাখেন।

ড. মোমেন বলেন, কেউ কেউ আমাদের প্রস্তাব করেছেন-আমাদের অফিসারদের নিয়ে আসতে। কিন্তু আমাদের নাগরিকরা ওই দেশে থাকে। সেজন্য আমাদের অফিস ওখানে থাকবে। যদি এ বিষয়ে কারও বিশেষ সাহায্যের প্রয়োজন হয় তাহলে আমরা পরবর্তীতে সিদ্ধান্ত নেব। আমরা মিশনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। অবস্থা বিবেচনা করে সামনে ব্যবস্থা নেওয়া হবে।

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সংঘর্ষ চলছে। তাদের মধ্যে ভয়াবহ লড়াই অব্যাহত থাকায় দেশটিতে আরও বড় আকারে সংঘাত ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে দেশটি থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেনসহ বেশ কয়েকটি দেশ তাদের কূটনীতিক ও নাগরিকদের সরিয়ে নিয়েছে।

এদিকে, সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সশস্ত্র বাহিনীর বিভিন্ন শাখার সহায়তায় রাজকীয় সৌদি নৌবাহিনী সুদান থেকে বাংলাদেশিসহ ৯১ জনকে সরিয়ে নিতে সক্ষম হয়েছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় শনিবার (২২ এপ্রিল) বলা হয়, ‘কিংডম লিডারশিপের নির্দেশনা বাস্তবায়নে আমরা সুদান প্রজাতন্ত্র থেকে সরিয়ে নেওয়া কিংডমের নাগরিকদের পাশাপাশি কূটনীতিক এবং আন্তর্জাতিক কর্মকর্তাসহ ভ্রাতৃপ্রতিম ও বন্ধুত্বপূর্ণ দেশগুলোর বেশ কয়েকজন নাগরিকের নিরাপদ আগমনের ঘোষণা দিতে পেরে আনন্দিত।’

এতে আরও বলা হয়, সরিয়ে নেওয়া নাগরিকদের সংখ্যা ৯১ জনে পৌঁছেছে। এদের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ দেশগুলোর নাগরিক রয়েছে ৬৬ জন। এরা কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিশর, তিউনিসিয়া, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, বুলগেরিয়া, ফিলিপাইন, কানাডা এবং বুরকিনা ফাসোর নাগরিক।

এর আগে সুদানের বর্তমান পরিস্থিতির কারণে সৃষ্ট অনিশ্চয়তার কারণে বাংলাদেশ সরকার তাদের নাগরিকদের সুদান ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিল। শনিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD