শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন




বনখেকো, ব্যাংকখেকোরাই রাজনীতিবিদ: রুমিন ফারহানা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২ ১:৩০ pm
Rumeen Farhana ব্যারিস্টার রুমিন ফারহানা
file pic

দেশের রাজনীতি অসুস্থ ধারায় চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। তিনি বলেন, নিজের চারপাশে দেখি বনখেকো, ব্যাংকখেকো, জমিখেকো, টাকা পাচারকারী, মাদক ব্যবসায়ীরাই রাজনীতিবিদ। আগে দেশকে সুস্থ ধারার রাজনীতিতে ফেরাতে হবে।

শনিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ‘জনশুনানি: জাতীয় উন্নয়ন এবং স্থানীয় বাস্তবতা’ শীর্ষক নাগরিক সম্মেলনে রুমিন ফারহানা এসব কথা বলেন। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ এই সম্মেলনের আয়োজন করে।

রুমিন ফারহানা বলেন, রাজনীতি সুস্থ থাকলে দেশ, জাতি, মানুষ সুস্থ থাকে। রাজনীতি অসুস্থ হলে দেশের আর কিছুই ভালো থাকে না। উচ্চপর্যায় থেকে তৃণমূল পর্যন্ত অসুস্থ রাজনীতির এই চিত্র। বিরোধীরা এখন সার্বক্ষণিক আতঙ্কে থাকে।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, এখন উন্নয়ন নিয়ে অনেক আলাপ হয়। কিন্তু উন্নয়নের সংজ্ঞাকে সংকুচিত করে কয়েক গুণ বেশি ব্যয়ে নির্মিত অবকাঠামোতে আবদ্ধ করা হয়েছে। কারণ, অবকাঠামোতে বড় লুটপাট করা যায়। সব খেয়ে ফেলার এই রাজনীতি থেকে বের হতে হবে।

দেশে বৈষম্যমূলক উন্নয়ন হচ্ছে বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, গত ৫০ বছরে উন্নয়নের পাশাপাশি বৈষম্য বেড়েছে। এই পরিস্থিতি বদলাতে সামাজিক বিপ্লব প্রয়োজন। প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। এর মধ্যে নির্বাচন শুধু একটি প্রক্রিয়া মাত্র।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বর্তমান ব্যবস্থায় নির্বাচন হলেও প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে না। সমাজে সুযোগ ও অধিকারের সমতা, ক্ষমতার বিকেন্দ্রীকরণ এবং সর্বস্তরে যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। বর্তমানে সংস্কৃতির চর্চা নেই বললেই চলে। আদর্শ সংস্কৃতির চর্চা করতে হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD