রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন




সুজন কোনো দলের পক্ষে নয়, ভোটারদের পক্ষে: বদিউল আলম

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২ ৮:৪১ pm
Badiul Alam Majumdar বদিউল আলম মজুমদার Shushashoner Jonno Nagorik SHUJAN sujan logo সুশাসনের জন্য নাগরিক সুজন
file pic

ইভিএম যন্ত্রে সমস্যা নয়, যারা এর পেছনে থেকে কাজ করেন তারাই সমস্যা করে বেড়ান। যা বেড়ায় ক্ষেত খাওয়ার মতো বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, এভিএম একটি যন্ত্র মাত্র। এটিতে যা ইনপুট দেওয়া হবে এটি তার ফলাফল প্রদর্শন করবে মাত্র। এর পেছনে যারা থাকে তারাই দুষ্কর্ম করে। যাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে তারাই তো মেনুপুলেট করবে। সুতরাং আমরা মনে করি ইভিএম দিয়ে কখনোই সুষ্ঠু ভোট সম্ভব নয়।

সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীদের নিয়ে জনগণের মুখোমুখি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বদিউল আলম মজুমদার বলেন, ইভিএম যন্ত্র দিয়ে পক্ষপাতমূলক যেকোনো কর্মকাণ্ড করা যায়। আমরা বরাবরই ইভিএমের বিপক্ষে। কারণ এটি দিয়ে একটি পক্ষকে জেতানো সম্ভব। তবে গত রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সুষ্ঠুভাবে ভোট হয়েছিল। আমরা লিখিতভাবে নির্বাচন কমিশনের প্রশংসা করেছিলাম। এবারও আমরা আশা করবো সুষ্ঠু ভোট হবে, যদি তারা জালিয়াতি না করে। নির্বাচনী ফলাফল প্রভাবিত না করার চেষ্টা করলে নির্বাচন প্রভাবমুক্ত থাকবে।

সুজন নিরপেক্ষ নয় একটি গোষ্ঠীর হয়ে কাজ করে, সরকার দলীয়দের এমন অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সরকারে যারা আছেন তারাই একসময় আমাদেরকে বাহবা দিয়েছে। কিন্তু এখন আমরা যখন তাদের নানা রকমের দুর্নীতি ও অনিয়মের সুস্পষ্ট অভিযোগ তুলে ধরেছি তখন তারাই আবার আমাদের বিরুদ্ধে চলে গেছেন। আসলে এটি আমাদের দেশের একটি সংস্কৃতি হয়ে গেছে। আমরা নিজের দুর্বলতা প্রকাশ করতে চাই না, বরং নিজের দুর্বলতাকে অন্যের ওপর চাপিয়ে দিই। সুজন কোনো দলের পক্ষে নয়, ভোটারদের পক্ষে।

বদিউল আলম মজুমদার আরও বলেন, বাংলাদেশের মানুষের আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠা করতেই কিন্তু বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করেছেন। বঙ্গবন্ধুর সেই ঘোষণা দেওয়া কথাগুলো এখনো আছে। যে মনোবল ও আদর্শ নিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল, আজ সেই আদর্শ কি আছে? সেই আদর্শ থেকে আমরা পদচ্যুত হয়েছি। সুজন এই কথাগুলোই বলে। আমরা শহীদদের রক্ত বৃথা যেতে দিতে চাই না।

রসিক নির্বাচনে ভোট সুষ্ঠু হবে কি না এমন প্রশ্নের জবাবে সুজন সম্পাদক বলেন, আমি জ্যোতিষী নই, এই প্রশ্নের উত্তর দিতে গেলে আমাকে জ্যোতিষী হতে হবে। জনগণ চাচ্ছে এখানে সুষ্ঠু নিরপেক্ষ ভোট হোক। আমরাও চাই যারা নির্বাচন কমিশনের দায়িত্বে আছেন, তারা নিরপেক্ষভাবে তাদের দায়িত্ব পালন করবেন। যারা নির্বাচনী দায়িত্ব পালন করবে তারা যদি গাইবান্ধার মতো আচরণ না করে তাহলে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট করা সম্ভব।

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন রংপুর মহানগর সুজনের সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেনজু, দি হাঙ্গার প্রজেক্ট ও সুজনের রংপুর বিভাগীয় সমন্বয়কারী রাজেশ দে রাজু, রংপুর মহানগর সুজনের সহসভাপতি অ্যাডভোকেট খাইরুল ইসলাম বাপ্পী প্রমুখ।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD