শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন




দূষিত শহরে শীর্ষে ‘অস্বাস্থ্যকর’ ঢাকা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩ ১১:১০ am
বায়ুদূষণ Air Pollution Polluted Cities Citi বায়ু দূষণ বাতাস বায়ুমণ্ডল জলবায়ু পরিবেশ স্বাস্থ্য‌ ওজোন স্তর পানি দূষণ মাটি দূষণ শব্দ দূষণ air pollution
file pic

বায়ুদূষণের কারণে দূষিত শহরের তালিকায় আজ শনিবারও প্রথম স্থানে আছে রাজধানী ঢাকা। সকাল ৯টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২১৩। গতকাল শুক্রবারও ঢাকা শীর্ষে ছিল। একই সময়ে আজ অস্বাস্থ্যকর শহরের তালিকায় ঢাকার পরেই আছে পাকিস্তানের লাহোর।

এর আগে গত সপ্তাহে সাত দিনের (শুক্র থেকে বৃহস্পতিবার) ছয় দিনই দূষিত শহরের তালিকায় শীর্ষ ছিল ঢাকা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোরে আজ সকাল ৯টায় তৃতীয় স্থানে ভারতের মুম্বাই ১৯০, চতুর্থ স্থানে মঙ্গোলিয়ার উলানবাটোর (১৮৭), পঞ্চম স্থানে আছে কুয়েতের কুয়েত সিটি (১৭০)। এর পরের স্থানে আছে মিয়ানমারের ইয়াঙ্গুন; উজবেকিস্তানের তাসখন্দ (১৬৬)।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD