শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন




হজের আগে ওমরাহর সময়সীমা বেঁধে দিলো সৌদি আরব

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ২৪ মে, ২০২৩ ১:৪৭ pm
Hajj Muslims perform Umrah Grand Mosque Saudi holy city Mecca Saudi Arabia KSA Islamic pilgrimage Mecca Saudi Arabia holiest city Muslims mandatory religious duty ইসলাম ওমরাহ Saudi kaba mecca mokka hajj সৌদি Kaba hajj islam makka macca baitulla হজ কাবা মক্কা বাইতুল্লাহ ইসলাম Outlookbangla.com আউটলুকবাংলা ডটকম macca makka kaba ওমরাহ hajj hajj-saudi-হজযাত্রী hajj saudi হজযাত্রী
file pic

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে আগামী ১৫ জ্বিলকদ পর্যন্ত ওমরাহর অনুমতি দেওয়া হবে। যা ইংরেজি সাল অনুযায়ী ৪ জুন পড়েছে। এরপর এ বছর হজের আগে আর কাউকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না।

আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। এর আগে হবে হজ। আর হজের কার্যক্রম নির্বিঘ্নে করতে ও হজযাত্রীদের স্বাগত জানাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়া যাদের ওমরাহ ভিসা ও অনুমতি দেওয়া হবে তারা ওই ভিসা দিয়ে হজ পালন করতে পারবেন না বলেও জানিয়েছে মন্ত্রণালয়। হজের জন্য আলাদা অনুমতি নিতে হবে।

যাদের কাছে ওমরাহর অনুমতি আছে তাদের ২০ জ্বিলকদ অর্থাৎ ৮ জুনের মধ্যে বাধ্যতামূলকভাবে মক্কা নগরী ছাড়তে হবে।

এর আগে জন নিরাপত্তা বিভাগের সাধারণ অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছিল, যাদের কাছে হজ মৌসুমের কাগজপত্র থাকবে না তাদের মক্কায় প্রবেশ করতে দেওয়া হবে না। এই নিষেধাজ্ঞাটি ১৪৪৪ হিজরি সনের ২৫ শাওয়াল থেকে কার্যকর হয়েছে। যাদের কাছে কাগজপত্র থাকবে না তারা মক্কায় প্রবেশের চেষ্টা করলেও তাদের ফিরিয়ে দেওয়া হবে।

এছাড়া অধিদপ্তরের পক্ষ থেকে নির্দেশনা জারি করা হয়, অনুমতিপত্র না থাকলে যে সব গাড়ি ও প্রবাসী মক্কা নগরীর বাইরে থাকেন তাদের হজের মৌসুমে শহরটি ছেড়ে যেতে হবে।

সূত্র: গালফ নিউজ




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD