সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন




বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন শুরু ৮ জানুয়ারি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ৯:০৯ pm
initial public offering IPO stock launch প্রাথমিক গণপ্রস্তাব প্রাথমিক পাবলিক অফার অফারিং আইপিও
file pic

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু হবে আগামী বছরের ৮ জানুয়ারি, যা চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, শেয়ারের কাট অফ প্রাইস (প্রান্তসীমা মূল্য) ৩৫ টাকা নির্ধারণ করেছেন যোগ্য বিনিয়োগকারীরা (ইআই)। ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে এ দর নির্ধারণ করেছেন ইআইরা। কাট অফ প্রাইসের তুলনায় ৩০ শতাংশ কমে অর্থাৎ ২৪ টাকায় কোম্পানিটির শেয়ার পাবেন সাধারণ বিনিয়োগকারীরা।

ইলেকট্রনিক বিডিংয়ে ২০-৩৫ টাকা পর্যন্ত কোম্পানিটির দর ওঠে। এর মধ্যে ৮৩ জন বিডার ৩৫ টাকা দরে বিড করেছেন। শেষ পর্যন্ত এটিই কাট অফ প্রাইস হিসেবে নির্ধারিত হয়েছে। গত ২০-২৩ নভেম্বর কোম্পানিটির কাট অফ প্রাইস নির্ধারণে ইলেকট্রনিক বিডিং অনুষ্ঠিত হয়।

এর আগে গত ১০ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৮৫তম সভায় বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন অনুমোদন করা হয়। বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকার মূলধন উত্তোলন করবে।

কমিশন সভায় বেস্ট হোল্ডিংস লিমিটেডের (লা মেরিডিয়ান, বেস্ট হোটেলস লিমিটেড, ধামসুর অর্থনৈতিক অঞ্চল ও অন্যান্য প্রকল্প) আবেদনের পরিপ্রেক্ষিতে ৩৫০ কোটি টাকা বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে উত্তোলনের প্রস্তাব অনুমোদন করা হয়। আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থে কোম্পানিটি ভবন ও অন্যান্য পূর্তকাজ, যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করবে। গত ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৩৪ পয়সায়, পুনর্মূল্যায়ন ছাড়া যা ৩২ টাকা ২৬ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৪ পয়সা এবং পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ৯৫ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে শান্তা ইকুইটি লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না বলে শর্ত দিয়েছে বিএসইসি।

প্রসঙ্গত, আইপিও আবেদনের দুই বছরের মধ্যে বোনাস শেয়ার ইস্যু ছাড়া অন্য কোনো উপায়ে পরিশোধিত মূলধন না বাড়ানোর বিষয়ে পাবলিক ইস্যু রুলসে শর্তারোপ করা হয়েছে। বেস্ট হোল্ডিংস লিমিটেড এ সময়ের মধ্যে কনভার্টিবল বন্ড ইস্যুর মাধ্যমে মূলধন বাড়িয়েছে। ফলে কোম্পানিটি এ শর্ত পরিপালন থেকে অব্যাহতি চেয়ে বিএসইসির কাছে আবেদন করেছিল। গত জুলাইয়ে বেশকিছু শর্তসাপেক্ষে কমিশন তা অনুমোদন করেছে। শর্তগুলো হচ্ছে আইপিওর আগে ইস্যু করা সব শেয়ার কোম্পানিটি স্টক এক্সচেঞ্জে প্রথম লেনদেনের তারিখ থেকে তিন বছরের জন্য লকড ইন থাকবে। গত বছরের ২৬ অক্টোবর থেকে আইপিওর মাধ্যমে শেয়ার ইস্যু করা পর্যন্ত সময়ের মধ্যে অন্য কোনো শেয়ার ইস্যু করা যাবে না। আইপিওর আবেদনের ক্ষেত্রে কোম্পানিটি সব ধরনের সংশ্লিষ্ট আইন ও সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন করবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD