বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন




দেশে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা ২১৫টি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ৯:৪২ am
Textiles Textile garment factory garments industry rmg bgmea worker germent পোশাক কারখানা রপ্তানি শিল্প শ্রমিক আরএমজি সেক্টর বিজিএমইএ poshak shilpo পোশাক খাত green factory wb সবুজ কারখানা গ্রিন ফ্যাক্টরি
file pic

গাজীপুরের শ্রীপুরের ফ্যাশন মেকারস লিমিটেড নামে আরেকটি রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানা পরিবেশবান্ধব সনদ পেয়েছে। এতে দেশে তৈরি পোশাক ও বস্ত্র খাতে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা বেড়ে দাঁড়াল ২১৫টিতে।

বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল আজ বুধবার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সব মিলিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় ১০০টি পরিবেশবান্ধব কারখানার মধ্যে এখন বাংলাদেশেরই ৫৫টি।

ফ্যাশন মেকারস যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে পরিবেশবান্ধব সনদ পেয়েছে। এই সনদ পাওয়ার জন্য একটি প্রতিষ্ঠানকে ৯টি শর্ত পরিপালন করতে হয়। মোট ১১০ নম্বরের মধ্যে কোনো কারখানা ৮০-এর বেশি পেলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ পেলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ নম্বর পেলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ নম্বর পেলে ‘লিড সার্টিফায়েড’ সনদ দেওয়া হয়। ফ্যাশন মেকারস লিড প্লাটিনাম সনদ পেয়েছে। তাদের অর্জিত নম্বর ৮৭। অর্থাৎ প্রতিষ্ঠানটি সবচেয়ে মর্যাদাশীল সনদটিই লাভ করেছে।

বিশ্বের বেশ কিছু প্রতিষ্ঠান পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। সেগুলোর মধ্যে অন্যতম হলো যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত ইউএসজিবিসি যে সনদ দেয়, তার নাম ‘লিড’। লিডের পূর্ণাঙ্গ রূপ হলো লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে প্রতিটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে স্থাপনা নির্মাণের কাজ থেকে শুরু করে উৎপাদন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে মান রক্ষা করতে হয়।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD