শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন




জানুয়ারি-সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি বেড়েছে ৫১%

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ২:৩৪ am
labour Textiles Textile garment factory garments industry rmg bgmea worker germent পোশাক কারখানা রপ্তানি শিল্প শ্রমিক আরএমজি সেক্টর বিজিএমইএ poshak shilpo
file pic

২০২১ সালের একই সময়ের তুলনায় চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ৫০.৯৮ শতাংশ বেড়েছে। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস হিসেবে জায়গা ধরে রাখতে পেরেছে বাংলাদেশ।

এদিকে যুক্তরাষ্ট্রের অফিসিয়াল সোর্স ‘অফিস অফ টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেল (ওটিইএক্সএ)-এর সম্প্রতি প্রকাশিত তথ্য অনুসারে, একই সময়ের মধ্যে সারাবিশ্ব থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি বৃদ্ধি পেয়েছে ৩৪.৬১ শতাংশ।

২০২২ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র ৭.৫৫ বিলিয়ন ডলার মূল্যের পোশাক পণ্য আমদানি করেছে।

যুক্তরাষ্ট্রে পোশাক সরবরাহকারী শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান; এ দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রের ইয়ার-অন-ইয়ার (বার্ষিক) আমদানির পরিমাণ যথাক্রমে ৫৩.৩৯%, ৫৪.৬৬%, ৪৬.৫৮%, ৩৯.৬১% এবং ৪০.১১% বৃদ্ধি পেয়েছে।

যুক্তরাষ্ট্রের মোট পোশাক আমদানির বার্ষিক ৮.৫৪ শতাংশ বাংলাদেশ থেকে সরবরাহ হয়। এতে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানির ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পোশাক আমদনির বৃহত্তম উৎস হলো চীন; দেশটি থেকে যুক্তরাষ্ট্রের আমদানির পরিমাণ ২২.৪৮ শতাংশ এবং দ্বিতীয় উৎস ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানির পরিমাণ ১৮.৫১ শতাংশ।

২০২২ সালের প্রথম দশ মাসে চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ২৮.৯৪ শতাংশ বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ১৭.৭২ বিলিয়ন ডলারে। একই সময়ে, ভিয়েতনাম থেকে আমদানি ৩৪.৬৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৪.৫৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD