শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন




প্রাথমিকের শিক্ষক নিয়োগে ২৩ মার্চ নতুন বিজ্ঞপ্তি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩ ৭:৪৮ pm
Teacher Recruitment প্রাথমিক শিক্ষক নিয়োগ সরকারি প্রাথমিক বিদ্যালয়
file pic

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আগের মতো একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ না করে এবার বিভাগভিত্তিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। গত ২৮ ফেব্রুয়ারি রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের পর আরও তিন বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। আগামী ২৩ মার্চ খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (২১ মার্চ) সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

ডিপিই’র নিয়োগ শাখা থেকে জানা গেছে, রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য গত ১১ মার্চ থেকে অনলাইন আবেদন শুরু হয়েছে। এ আবেদন করা যাবে ২৪ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি ২০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ২০ টাকাসহ মোট ২২০ টাকা টেলিটক প্রিপেইড নম্বর থেকে জমা দিতে হবে। আগামী ২৩ মার্চ খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সংশ্লিষ্টরা জানান, সারাদেশে প্রায় ৭ হাজারের মতো সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। তবে এখন পর্যন্ত জেলা পর্যায়ে শূন্যপদের তালিকা তৈরি করা হয়নি। লিখিত পরীক্ষা চলাকালীন এ তালিকা চূড়ান্ত করা হবে। ধাপে ধাপে সব বিভাগে আলাদাভাবে নিয়োগ পরীক্ষা আয়োজন করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, প্রতিনিয়ত আমাদের শিক্ষক পদ শূন্য হচ্ছে। সব জেলায় একত্রে নিয়োগ প্রক্রিয়া শুরু হলে তা শেষ করতে অনেক সময় লেগে যায়। এ সময়ে শিক্ষক শূন্য থাকায় শিক্ষার্থীদের পাঠদানে ব্যাহত হয় বলে দুটি বিভাগের সব জেলায় একত্রে নিয়োগ পরীক্ষা আয়োজন করা হবে। এতে কম সময়ে নিয়োগ প্রক্রিয়া শেষ করা সম্ভব। প্রতি বছর কয়েকটি ধাপে নিয়মিত নিয়োগ পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

২৮ ফেব্রুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেখা গেছে, আবেদনের জন্য যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতক (সম্মান) পাস হতে হবে। প্রার্থীদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর। ২০২০ সালের ২৫ মার্চ আবেদনকারীর বয়স সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থী আবেদন করার যোগ্য হবেন। এ পদে নিয়োগ পেলে বেতন হবে ১৩তম গ্রেডে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।

অনলাইনে আবেদন করতে সমস্যা হলে ই-মেইলে vas.query@teletalk.com.bd অথবা যেকোনো টেলিটক নম্বর থেকে ১২১ নম্বরে যোগাযোগ করা যাবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD