বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন




পাঁচ বিমা কোম্পানির লভ্যাংশ ঘোষণা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩ ৮:১২ pm
dividend লভ্যাংশ ঘোষণা devedend recommended লভ্যাংশ
file pic

শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ বিমা কোম্পানি। এগুলো হচ্ছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড, ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ, নিটল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স এবং ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কোম্পানিগুলো জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য যথাক্রমে ২০ শতাংশ, ১২ দশমিক ৫০ শতাংশ, ১১, ১১ এবং ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ অর্থাৎ ২ টাকা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির আইন অনুসারে ব্যয় করবে। এর আগের বছর কোম্পানির ইপিএস ছিল ৩ টাকা ২৩ পয়সা। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা বেড়েছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২১ জুন। ওদিন ডিজিটাল প্ল্যাটর্ফমে কোম্পানিরে এজিএম দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ মে দিন।

একই বছরে ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ কোম্পানি লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১২ দশমিক ৫০ শতাংশ অর্থাৎ ১ টাকা ২৫ পয়সা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির আইন অনুসারে ব্যয় করবে। এর আগের বছর কোম্পানির ইপিএস ছিল ৩ টাকা ১১ পয়সা। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা কমেছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৪ জুন। ওদিন ডিজিটাল প্ল্যাটর্ফমে কোম্পানিরে এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ মে দিন।

২০২২ সালে নিটল ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ১৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ অর্থাৎ ১ টাকা ১০ পয়সা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির আইন অনুসারে ব্যয় করবে। এর আগের বছর কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ৯৩ পয়সা। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা কমেছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২০ জুন। ওদিন ডিজিটাল প্ল্যাটর্ফমে কোম্পানিরে এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ মে দিন।

অপরদিকে ২০২২ সালে জনতা ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ২০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ অর্থাৎ ১ টাকা ১০ পয়সা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির আইন অনুসারে ব্যয় করবে। এর আগের বছর কোম্পানির ইপিএস ছিল ১ টাকা ১৫ পয়সা। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা বেড়েছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১১ জুলাই। ওদিন ডিজিটাল প্ল্যাটর্ফমে কোম্পানিরে এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ মে দিন।

এছাড়াও বিদায়ী বছরে ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৭২ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ ১ টাকা করে লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির আইন অনুসারে ব্যয় করবে। এর আগের বছর কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ৮৩ পয়সা। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা কমেছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৮ জুন। ওদিন ডিজিটাল প্ল্যাটর্ফমে কোম্পানিরে এজিএম বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ মে দিন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD