শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন




এপিকে দেয়া সাক্ষাৎকারে খলিল আল হাইয়া

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে অস্ত্র ফেলে দেবে হামাস

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ১:০১ pm
গাজা হামলা Flag Israel ইসরায়েল জেরুজালেম israyel israil netaniyahu নেতানিয়াহু ইসরাইল Map of Palestine Jerusalem israel palestine gaja gaza Flag hamas ফিলিস্তিন পতাকা হামাস গাজা গাযা Al-Aqsa masjid আল আকসা মসজিদ মুকাদ্দাসAl-Aqsa masjid আল-আকসায় ক্ষেপণাস্ত্র গাজা
file pic

হামাস ইসরায়েলের সঙ্গে পাঁচ বছর বা তার বেশি সময়ের যুদ্ধবিরতিতে সম্মত হতে ইচ্ছুক। একই সঙ্গে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে তারা ( হামাস) তাদের অস্ত্র ফেলে দেবে এবং নিজেদেরকে একটি রাজনৈতিক দলে রূপান্তরিত করবে বলে জানিয়েছেন গোষ্ঠীটির সিনিয়র কর্মকর্তা খলিল আল হাইয়া। বুধবার (২৫ এপ্রিল) দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা জানান।

তবে হামাসের এমন প্রস্তাবে ইসরায়েলের সাড়া দেয়ার সম্ভাবনা খুব কম। কারণ ৭ অক্টোবর হামলার পরপরই দেশটি হামাসকে চূর্ণ করার ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে ইসরায়েলের বর্তমান নেতৃত্ব ১৯৬৭ সালে নিজেদের দখল করা ভূখণ্ডে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোরতর বিরোধী।

ইস্তাম্বুলে সংবাদমাধ্যম এপির সঙ্গে কথা বলার সময় আল হাইয়া বলেন, হামাস গাজা এবং পশ্চিম তীরের জন্য একটি ঐক্যবদ্ধ সরকার গঠনের জন্য প্রতিদ্বন্দ্বী ফাতাহ উপদলের নেতৃত্বে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনে যোগ দিতে চায়। সেইসঙ্গে হামাস পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় একটি সম্পূর্ণ সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র গঠন করে আন্তর্জাতিক রেজ্যুলেশন অনুযায়ী ফিলিস্তিনি শরণার্থীদের ফিরিয়ে আনতে ইচ্ছুক। যদি এটি করা সম্ভব হয় তবে হামাসের সামরিক গোষ্ঠীকে নিষ্ক্রিয় করে দেয়া হবে।

তবে আল হাইয়া এটা স্পষ্ট করেননি যে দ্বি-রাষ্ট্রীয় সমাধানে তার স্পষ্ট আলিঙ্গন ইসরায়েলের সাথে ফিলিস্তিনি সংঘাতের অবসান ঘটাবে নাকি ইসরায়েলকে ধ্বংস করার দৃঢ় লক্ষ্যের দিকে একটি অন্তর্বর্তী পদক্ষেপ হবে।

তবে খলিল আল হাইয়ার এমন মন্তব্যের প্রেক্ষিতে ইসরায়েল বা ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায় নি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD