মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন




জন্মদিনে গান শোনালেন শাবনূর, দিলেন উড়ন্ত চুম্বন

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২ ৫:৩০ pm
Kazi Sharmin Nahid Nupur Shabnoor shabnur sabnur actor কাজী শারমিন নাহিদ নূপুর শাবনূর নায়িকা অভিনেত্রী
file pic

নব্বই দশক থেকে এ অব্দি ঢালিউডের সবচেয়ে জনপ্রিয় নায়িকা শাবনূর। সিনেমার বাণিজ্যিক সাফল্য কিংবা ব্যক্তিগত পরিচিতি, সবেতেই তিনি এগিয়ে। শনিবার (১৭ ডিসেম্বর) দর্শকের হৃদয়ে স্থায়ী জায়গা করে নেওয়া এই নায়িকার জন্মদিন। তাই সোশ্যাল মিডিয়ায় ভক্তরা তাকে শুভেচ্ছা আর ভালোবাসায় সিক্ত করছেন।

সিনেমা থেকে অনেক আগেই বিদায় নিয়েছেন শাবনূর। এখনও তাকে অকৃত্রিম ভালোবাসা দেন ভক্তরা। এর বিপরীতে কি চুপ থাকা যায়? একদমই না। তাই দূর অস্ট্রেলিয়ার সিডনি থেকে শাবনূর দিলেন সাড়া। ভালোবাসার বিপরীতে গাইলেন গান, দিলেন উড়ো চুম্বন।

শনিবার (১৭ ডিসেম্বর) ফেসবুক পেজে একটি ভিডিও বার্তা দিয়েছেন শাবনূর। যেখানে দেখা গেলো, সেজেগুজে গাড়িতে চড়ে কোথাও যাচ্ছেন তিনি। এই ফাঁকেই ভক্তদের কৃতজ্ঞতা জানালেন নায়িকা। তবে কিছু বলার আগে গেয়ে শোনালেন গান। তারই অভিনীত জনপ্রিয় একটি গানের লাইনকে নিজের মতো সাজিয়ে গেয়েছেন নায়িকা- ‘ছোট্ট একটা জীবন নিয়ে পৃথিবীতে কেন বলো আসা, অনন্তকাল ভালোবেসে ফুরাবে না তোমাদের ভালোবাসা’।

এরপরই উড়ো চুম্বন উপহার দিয়ে শাবনূর বললেন, ‘লাভ ইউ অল। লাভ ইউ আমার ভক্ত যারা আছে, লাভ ইউ আমার দর্শকদের, লাভ ইউ আমার বন্ধুদের।’

ভক্ত-দর্শকের সঙ্গে শাবনূরের সংযোগ এখন এই ফেসবুকেই। কেননা অনেক বছর ধরেই তিনি সিনেমায় অনুপস্থিত। যদিও একাধিকবার ফেরার আভাস দিয়েছেন। সম্প্রতি নিজের ফিটনেসেও মনোযোগী হয়েছেন। তবে কি এবার সত্যিই রূপালি জগতে ফিরবেন নায়িকা? উত্তরের অপেক্ষায় ভক্তরা।

শাবনূর: দূরে থেকেও খুব কাছে

ঢালিউডের সবচেয়ে সফল নায়িকাদের একজন তিনি। অথচ ঝলমলে ক্যারিয়ারটা আলগোছে মলিন হয়ে গেলো, বুঝেও যেন বুঝলেন না; সময়ের সঙ্গে তাল মেলালেন না। যতদিনে বুঝলেন, ততদিনে বড্ড দেরি। তাই সিনেমাই ছেড়ে দেন। স্থায়ী হন দূর অস্ট্রেলিয়ার সিডনিতে। প্রথম দিকে স্বামী-সন্তান নিয়ে সুখেই ছিলেন। পরে সংসারে ভাঙন। এরপর থেকে একমাত্র ছেলে আর নিজের স্বজনদের ঘিরেই তার জীবন।

সে জীবন কেমন, তার নিয়মিত রেশ রাখেন সোশ্যাল হ্যান্ডেলেও। যা দেখে ভক্তরা হন উচ্ছ্বসিত। আবার মনের কোণে উঁকি দেয় অভিমানী আক্ষেপও। যাকে দেখার কথা বড় পর্দায় নানামাত্রিক চরিত্রে, তিনি কিনা শুধুই ফেসবুকে বন্দী! তবুও একেবারে বিস্মৃত হয়ে যাননি, এই সান্ত্বনা।

ঢাকা থেকে ৯ হাজার কিলোমিটার দূরের বাসিন্দা তিনি। সময়ের পাক্কা পাঁচ ঘণ্টা ব্যবধান। এত দূরে থাকলেও সাম্প্রতিক সময়ে তিনি সেই দূরত্ব যতটা সম্ভব কমিয়ে রাখার চেষ্টায় মশগুল। সেটা সোশ্যাল মিডিয়ায় ভর করেই। ফেসবুকে তার একটি অ্যাকাউন্ট আর পেজ রয়েছে। এগুলোতে নিয়মিত ছবি-ভিডিও পোস্ট করেন। ভক্তদের সঙ্গে বিনিময় করেন নিজের ভালোলাগার মুহূর্তগুলো। বাদ যায় না দেশের তারকাদের জন্ম-মৃত্যুতে স্মরণ প্রসঙ্গও। দূর পরবাসী হয়েও যেন প্রতিটি মুহূর্তে বুকের ভেতরে এক খণ্ড দেশকে ধারণ করেন।

দেশ ও দেশের মানুষের প্রতি তার টান-ভালোবাসা কেমন, তার গোটা কয়েক নজির ইতোপূর্বে দেখাও গেছে। চলতি বছরের মে মাসে অস্ট্রেলিয়ায় গিয়েছিলেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। সেখানে তাকে সঙ্গ দিয়েছেন, আস্ত একটা দিন মমতাজের আতিথেয়তায় খরচ করেছেন। এমনকি নিজে গাড়ি চালিয়ে গায়িকাকে বিনামবন্দর অব্দি পৌঁছে দেন।

এরপর নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা দম্পতি গেলেন অস্ট্রেলিয়া। তাদের খবর পেয়েও চুপ থাকলেন না নায়িকা। বন্ধুত্বপূর্ণ আড্ডায় মেতে ওঠেন। সেই মুহূর্ত আবার আনন্দে শেয়ারও করেন ফেসবুকের পাতায়।

প্রেক্ষাগৃহে তাকে সর্বশেষ দেখা গেছে ২০১৮ সালের জানুয়ারিতে। ‘পাগল মানুষ’ নামের সেই ছবিও অনেকদিন আগের। নির্মাণশৈলির ঘাটতি আর নায়িকার ফিটনেসহীনতার কারণে ছবিটি দর্শকের মন জয় করতে পারেনি।

হারিয়ে যাওয়ার পরও একাধিকবার পুরোদমে ফেরার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সময় আর নিজের সঙ্গে পেরে উঠলেন না। অনেকদিন ধরে তো দেশেও আসার ফুরসত পাচ্ছেন না। গত বছরের জন্মদিনটা দেশে এসে ভক্ত ও ইন্ডাস্ট্রির কাছের মানুষদের নিয়ে উদযাপন করবেন বলেছিলেন। এক বছর পেরিয়ে আরও এক জন্মদিন ক্যালেন্ডারে হাজির। তার এখনও ফেরা হয়নি।

শনিবার (১৭ ডিসেম্বর) এই নন্দিত নায়িকার জন্মদিন। শিরোনাম-ছবি দেখে ঢালিউডের পর্দা মাতানো সেই নায়িকার নাম আর কারও অজানা নয়। তবুও বলার জন্য বলা- তিনি শাবনূর।

১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে শাবনূরের জন্ম। তার আসল নাম কাজী শারমীন নাহিদ নুপুর। নির্মাতা এহতেশামুর রহমান চলচ্চিত্রের জন্য তাকে শাবনূর নামটি দিয়েছিলেন।

১৯৯৩ সালে ‘চাঁদনি রাতে’ সিনেমার মাধ্যমে ঢালিউডে আত্মপ্রকাশ করেন শাবনূর। তবে ছবিটি সফলতা পায়নি। কিন্তু নিজের রূপ-অভিনয়শৈলিতে নজর কাড়তে ভুল করেননি তিনি। যার সুবাদে পরের বছরই নায়িকা হিসেবে জনপ্রিয়তা পেয়ে যান। এরপরের ইতিহাসটা সিনেমাপ্রেমী সব দর্শকের জানা।

এই জন্মদিনে কেমন পরিকল্পনা এঁকেছেন, সেটা জানা যায়নি। তবে সম্প্রতি দূর সিডনি থেকে খবর মিলেছে, নায়িকা ফের রূপালি পর্দায় ফেরার প্রস্তুতিতে উদগ্রীব হয়ে আছেন। খবর মিলছে, এরমধ্যেই ওজন কমিয়েছেন অনেক। তাই এই জন্মদিনে শাবনূর ভক্তরা বাড়তি প্রত্যাশা করতেই পারেন প্রিয় নায়িকার কাছ থেকে; শুভদিনে বার্তা পাঠাবেন, ‘আমি আসছি, তোমরা তৈরি তো!’




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD