শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন




বেশি দামে সয়াবিন কিনছে টিসিবি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ৭:৩১ pm
Shopping Trading Corporation Of Bangladesh TCB ট্রেডিং কর্পোরেশন করপরেশন অব বাংলাদেশ টিসিবি
file pic

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা টিসিবি সরাসরি ক্রয় পদ্ধতিতে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমতি পেয়েছে; যার একটি অংশ ওমান থেকে কেনা হবে ১৩৭ টাকা লিটার দরে, আর বাকিটা দেশের বাজার থেকে কিনতে লিটার প্রতি দাম পড়বে ১৮৪ টাকা।

বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টিসিবির জন্য সয়াবিন তেল কেনার তিনটি এবং মসুর ডাল কেনার একটি প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান অনলাইনে সাংবাদিকদের ব্রিফ করেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করলেও সংবাদ সম্মেলনে ছিলেন না।

অতিরিক্ত সচিব বলেন, ওমানের জাদ আল রাহিল কোম্পানির কাছ থেকে ১৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকায় এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে কিনতে টিসিবির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া দেশীয় কোম্পানি সেনা এডিবল অয়েলের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৮১ কোটি ১৮ লাখ টাকায় ৪৪ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি। আর সুং শিং এডিবল অয়েল কোম্পানির কাছ থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কিনতে খরচ হবে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা।

দুই প্রস্তাব মিলিয়ে দেশীয় দুই কোম্পানির কাছ থেকে মোট ৯৯ লাখ লিটার তেল কেনার ক্ষেত্রে প্রতি লিটারের দাম পড়েছে ১৮৪ টাকা ৫০ পয়সা। আর ওমানের কোম্পানির কাছ থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার ক্ষেত্রে প্রতি লিটারের দাম পড়েছে ১৩৭ টাকা।

ডলারের মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন অজুহাতে দেশের বাজারে প্রতি লিটার সয়াবিন তেলের খুচরা মূল্য ১৮৭ টাকায় নির্ধারণ করেছে পরিশোধনকারীরা।

বৈঠকে ভারতীয় একটি কোম্পানির কাছ থেকে ১০১ টাকা ৯৭ পয়সা কেজি দরে মোট ৮ হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। তাতে মোট খরচ হবে ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবে ৩০ হাজার টন টিএসপি সার ১৫৩ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। মরক্কোর সঙ্গে রাষ্ট্রীয় চুক্তির আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের জন্য এই সার আনা হচ্ছে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে রাষ্ট্রীয় চুক্তির আওতায় বিসিআইসির জন্য ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট খরচ হবে ১৫৩ কোটি ৬০ লাখ ৪৮ হাজার টাকা।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD