শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন




পাটকে কৃষিপণ্য হিসেবে গণ্য করার নির্দেশনা প্রধানমন্ত্রীর

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩ ৯:৩৪ pm
Prime Minister Sheikh Hasina Wazed প্রধানমন্ত্রী শেখ হাসিনা Sheikh Hasina Prime Minister Bangladesh প্রধানমন্ত্রী শেখ হাসিনা Cabinet Secretary মন্ত্রিপরিষদ hasina pm
file pic

পাটকে কৃষিপণ্য হিসেবে গণ্য করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নির্দেশ অবিলম্বে কার্যকর করারও নির্দেশনা দিয়েছেন তিনি।সোমবার (৯ জানুয়ারি) নিজ কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে বিকালে সচিবালয়ে অনুষ্ঠিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, এটি নতুন বছর ২০২৩ সালের প্রথম এবং বর্তমান সরকারের ১০৮তম মন্ত্রিসভা বৈঠক। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমান দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে পাটের আঁশের ব্যবহার অনেক বেড়েছে এবং অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এখন থেকে পাট হবে কৃষিজাত পণ্য। এতদিন এটা কৃষিপণ্য ছিল না। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পাট কৃষিজাত পণ্য হিসেবে রফতানিসহ সর্বত্র সরকারের সুযোগ-সুবিধা পাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাট উৎপাদনের যে প্রক্রিয়া ছিল, অনেক ক্ষেত্রে শিল্পজাত পণ্য হিসেবে ব্যবহৃত হতো।অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, কৃষি ঋণ এখন পাটের ক্ষেত্রেও দেওয়া হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD