রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন




ব্যবসায় টিকে থাকাই বড় চ্যালেঞ্জ: ডিসিসিআই

ব্যবসায় টিকে থাকাই বড় চ্যালেঞ্জ: ডিসিসিআই

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩ ৫:১৫ pm
Dhaka Chamber of Commerce & Industry DCCI ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ডিসিসিআই
file pic

চলমান সংকটে কর্মী ছাঁটাই না করে ব্যবসায় টিকে থাকাই বড় চ্যালেঞ্জ বলে মনে করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। শনিবার (২১ জানুয়ারি) ডিসিসিআইয়ের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার এ কথা বলেন।

এসময় সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীরসহ সংগঠনটির নেতারা উপস্থিত ছিলেন।

ঢাকা চেম্বার সভাপতি বলেন, ২০২৩ সালে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই বড় চ্যালেঞ্জ। এ বছর কর্মী ছাঁটাই না করে প্রফিট মার্জিন কমিয়ে হলেও ব্যবসায় টিকে থাকাই হবে বড় সফলতা। আমরা দেখেছি মাইক্রোসফট ও গুগলের মতো প্রতিষ্ঠান ১০ থেকে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা এসেছে। জাপানের মতো দেশে মুদ্রাস্ফীতি গত কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ। সেখানে বাংলাদেশ এর বাইরে নয়।

তিনি বলেন, মনিটরিং পলিসি ছয় মাস পর পর হচ্ছে। আমরা চাইব তিন মাস পর পর পলিসি করা। বিদ্যমান পলিসি দিয়ে সবসময় চ্যালেঞ্জ করা সম্ভব নয়। পরিস্থিতি পরিবর্তনের সঙ্গে সঙ্গে পলিসি পরিবর্তন করতে হবে।

গ্যাসের দাম বৃদ্ধি প্রসঙ্গে সামীর সাত্তার বলেন, গ্যাসের দাম বৃদ্ধি অত্যাবশ্যক ছিল। জ্বালানি সংকটের এসময়ে গ্যাসের দাম বৃদ্ধির সবচেয়ে বড় প্রভাব পড়বে বড় ও শিল্প পর্যায়ে। বড় বড় শিল্পগুলোকে ঠিক করতে হবে কীভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করবে। গ্যাসের দাম বৃদ্ধির প্রভাব শিল্প পণ্যের ওপর পড়বে। গ্যাসের দাম কীভাবে সমন্বয় করবে তা শিল্প মালিকদের ঠিক করতে হবে। তারা কর্মী ছাঁটাই করে করবে নাকি প্রফিট মার্জিন কমিয়ে আনবে।

রমজানে পণ্যের দামের লাগাম টেনে ধরার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে আমাদের প্রস্তাব এলসি মার্জিন কমিয়ে আনা। বাজার মনিটরিং আরেকটি পদক্ষেপ হতে পারে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD