শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১১:২০ অপরাহ্ন




সরকারি মেডিকেল কলেজে ২৬০৫ শিক্ষক পদ খালি: স্বাস্থ্যমন্ত্রী

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩ ৮:৩১ pm
Zahid Maleque malek Minister of Health and Family Welfare স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যমন্ত্রী ডা জাহিদ মালেক স্বাস্থ্যমন্ত্রী
file pic

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রোববার জাতীয় সংসদে জানিয়েছেন, দেশে সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৫৮৯টি অনুমোদিত ক্যাডার পদের বিপরীতে ২ হাজার ৬০৫টি শিক্ষক পদ খালি রয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহাম্মেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৫৮৯টি অনুমোদিত ক্যাডার পদের বিপরীতে শূন্য পদ ২ হাজার ৬০৫টি। সংযুক্ত হিসেবে কর্মরত ১ হাজার ৩৬৯ জন।

তিনি বলেন, ‘মেডিকেল কলেজগুলোতে সরাসরি শিক্ষক নিয়োগ করা হয় না। মেডিকেল কলেজের প্রভাষক পদে মেডিকেল অফিসার থেকে বিষয়ভিত্তিক পদায়ন করা হয়।’

সরকারি দলের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ‘২ হাজার ৬০০ শয্যার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে প্রায় দ্বিগুণ সংখ্যক রোগী চিকিৎসাসেবা গ্রহণ করেন। ফলে এই হাসপাতালে রোগী ও স্বজনদের থাকা-খাওয়া ও চিকিৎসাসেবা কার্যক্রমে কিছুটা অসুবিধা হয়। তবে সরকার রোগীদের সুচিকিৎসা নিশ্চিতে ডিএমসির শয্যা ৫ হাজারে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে।’

অপর এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, বর্তমানে দেশে শনাক্ত হওয়া এইচআইভি রোগীর সংখ্যা ৯ হাজার ৭০৮ জন। এর মধ্যে ৬ হাজার ৭৫ জন্য চিকিৎসাধীন। তিনি জানান, দেশে ১ হাজার ৮২০ জন এইচআইভি রোগী মারা গেছেন।

সরকারি দলের সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের শতকরা ১০-১২ ভাগ মানুষ থ্যালাসেমিয়া এবং হিমোগ্লোবিন ই রোগের বাহক। বর্তমানে দেশে থ্যালাসেমিয়া রোগীর সংখ্যা প্রায় ৯০ হাজার।

সরকারি খরচে হজ করেছেন ১৯১৮ জন

সরকারি দলের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানান, ২০১৪ সাল থেকে সরকার নির্দিষ্ট সংখ্যক ধর্মপ্রাণ মুসলমানকে ঘোষিত সর্বনিম্ন প্যাকেজ মূল্যে সরকারি অর্থে হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব পাঠানোর কার্যক্রম চালু করে। এর মধ্যে ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে হজে পাঠানো হয়নি। এই ২ বছর ছাড়া গত ৭ বছরে ১ হাজার ৯১৮ জনকে সরকারি খরচে হজে পাঠানো হয়েছে। এরমধ্যে ২০১৪ সালে ১২৫ জন, ২০১৫ সালে ২৬৮ জন, ২০১৬ সালে ২৮৩ জন, ২০১৭ সালে ৩৩৪ জন, ২০১৮ সালে ৩৪০ জন, ২০১৯ সালে ৩১৪ জন এবং ২০২২ সালে ২৫৪ জনকে সরকারি খরচে হজে পাঠানো হয়।

সরকারি দলের সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী জানান, পরিসংখ্যান ব্যুরোর ২০১১ সালের তথ্য অনুযায়ী দেশে সনাতন ধর্মালম্বীর সংখ্যা ১ কোটি ২৫ লাখ প্রায়।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD