বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন




ইমাম-মুয়াজ্জিনদের জন্য গোল্ডেন ভিসার ঘোষণা দিলো দুবাই

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩ ৪:১৬ pm
Dubai city emirate United Arab Emirates luxury shopping lively nightlife scene Burj Khalifa skyscraper filled skyline foot artificial islands offshore Atlantis Palm resort water marine-animal parks UAE ইউএই সংযুক্ত আরব আমিরাত মারহাবান বিখ্যাত বুর্জ খলিফা বুর্জ আল আরব দুবাই টাওয়ার ১৬০ তলাবিশিষ্ট আকাশচুম্বী দুবাই শহর সংযুক্ত আরব আমিরাত
file pic

মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও ধর্মীয় ব্যক্তিত্বদের গোল্ডেন ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে দুবাই। সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে ধনী প্রদেশ দুবাই আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ হামাদ বিন মোহাম্মদ শনিবার এ সংক্রান্ত একটি সরকারি আদেশ জারি করেন। এতে বলা হয়, যেসব ইমাম, মুয়াজ্জিন, ইসলামিক চিন্তাবিদ, মুফতি দুবাইয়ে কমপক্ষে ২০ বছর ধর্মীয় জ্ঞান বিতরণ ও চর্চা করেছেন তাদেরকে এ ভিসা দেওয়া হবে। ভিসা পাওয়ার শর্ত পূরণ করতে পারলে সহজেই দুবাইয়ে থাকার জন্য ১০ বছর মেয়াদি গোল্ডেন ভিসা পাবেন তারা।এ খবর দিয়েছে সিয়াসাত ডেইলি।

খবরে বলা হয়েছে, মূলত পবিত্র ঈদুল ফিতরের আগে ধর্মীয় ব্যক্তিত্বদের সম্মান জানাতে এমন ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স শেখ হামাদ বিন মোহাম্মদ। ঈদ উপলক্ষ্যে ইসলামিক ব্যক্তিত্বদের উপহার দেয়ার ঘোষণাও এসেছে ক্রাউন প্রিন্সের পক্ষ থেকে।

২০১৯ সালে প্রথম গোল্ডেন ভিসার প্রচলন করে সংযুক্ত আরব আমিরাত সরকার। এটি মূলত দীর্ঘ মেয়াদি রেসিডেন্সি ভিসা যার মূলত উদ্দেশ্য হচ্ছে বিদেশি প্রতিভাকে আকৃষ্ট করা। যারা এই ভিসা পান তারা আরব আমিরাতে থাকা, কাজ করা ও পড়াশুনার পাশাপাশি বেশ কিছু বিশেষ সুবিধা ভোগ করতে পারেন। সংযুক্ত আরব আমিরাতের গোল্ডেন ভিসা পাওয়ার জন্য মুখিয়ে থাকেন বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। বিশেষ দক্ষতাসম্পন্ন বিদেশি নাগরিক ও আরব আমিরাতে দীর্ঘদিন বসবাস করা বিদেশি নাগরিকদের এ বিশেষ ভিসা দেওয়া হয়। যারা এ ভিসা পান তারা দেশটির প্রায় সব সুযোগ-সুবিধা ভোগ করতে পারেন।

প্রথমে বেসরকারি ও আবাসন খাতের বিনিয়োগকারী, ব্যবসায়ী, বিশেষ দক্ষতা সম্পন্ন ব্যক্তি, আবিষ্কারক, বিজ্ঞানী, ডাক্তার ও বিশেষ সাংস্কৃতিক ব্যক্তিদের এ ভিসা দেওয়া হতো।

কিন্তু তিন বছর পর অন্যদেরও গোল্ডেন ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয় আমিরাত সরকার।এই ভিসা যাদের আছে তারা চাইলে আরব আমিরাতে তাদের পরিবারের সদস্য ও গৃহকর্মীকেও নিয়ে যেতে পারেন। এমনকি ওই ব্যক্তির মৃত্যু হলেও ভিসার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তার পরিবার আরব আমিরাতে থাকতে পারবেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD