বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন




আগুনের ঘটনাগুলো রাজনৈতিক নাশকতা কিনা খতিয়ে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩ ৩:৫৪ pm
আওয়ামী লীগ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল Asaduzzaman Khan kamal Awami League
file pic

একের পর এক আগুনের ঘটনা রাজনৈতিক নাশকতা কিনা, সেটা খতিয়ে দেখছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি। সোমবার (১৭ এপ্রিল) দুপুরে মন্ত্রণালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের মাদক অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলামের নেতৃত্বে গঠিত ৯ সদস্যের তদন্ত কমিটি খুব শিগগির প্রতিবেদন জমা দেবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘তদন্তে একটি বিশেষ রাজনৈতিক দলের লোকদের জড়িত থাকার তথ্য পাওয়া যাচ্ছে।’ তবে সেই বিশেষ রাজনৈতিক দলের কোনও নাম উল্লেখ করেননি তিনি।

সম্প্রতি রাজধানীর বঙ্গবাজার আগুনের ঘটনার দুদিন পর ৬ এপ্রিল মো. সাইফুল ইসলামকে আহ্বায়ক করে এই ৯ সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেই কমিটিই পরবর্তী ও আগে ঘটে যাওয়া আগুনের ঘটনাগুলো তদন্ত করবে। এ কমিটির কো-অপ্ট সদস্য হিসেবে কাজ করছেন ঢাকা জেলা প্রশাসকের প্রতিনিধি, বিদ্যুৎ বিভাগের প্রতিনিধি, পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রতিনিধি ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এর প্রতিনিধি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পুলিশ, বিজিবি, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ফায়ার সার্ভিস, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উপযুক্ত প্রতিনিধি এবং সুরক্ষা সেবা বিভাগের অগ্নি-১ শাখার একজন উপসচিব।

তদন্ত কমিটি ভয়াবহ অগ্নিকাণ্ডের উৎস এবং কারণ উদঘাটন, আগুন নেভানোর সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের প্রধান কার্যালয় এবং এর কর্মীদের ওপর অনাকাঙ্খিত হামলার সঙ্গে জড়িতদের চিহ্নিত করবেন তারা। একইসঙ্গে এ জাতীয় অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে সুপারিশ প্রণয়ন করবে কমিটি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD