মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২:০০ অপরাহ্ন




অপরাজিত চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২ ১০:৪৩ am
খেলা bcb women cricket ক্রিকেট বিশ্বকাপ মেয়েরা
file pic

আয়ারল্যান্ডকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের মিশন শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। ফাইনালে প্রতিপক্ষ সেই আয়ারল্যান্ড। সেই ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখল লাল সবুজের প্রতিনিধিরা।

সেমিফাইনাল জয়ের পর বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলে সালমা-রুমানারা। ফাইনাল ছিল মর্যাদার লড়াই। সে লড়াইও জিতল বাংলাদেশ।

২০২৩ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়েছে নিগার সুলতানার দল। সেই সুবাদে অপরাজিত থেকে শিরোপা জয় করল টাইগ্রেসরা।

বাংলাদেশের দেয়া ১২১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাইগ্রেস বোলারদের বোলিং নৈপূণ্যে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৩ রান তুলতে সক্ষম হয় আয়ারল্যান্ড।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে আইরিশরা। স্কোরবোর্ডে ২৪ রান তুলতেই তারা হারিয়ে বসে ৩ উইকেট।

তিন টপ অর্ডার এমি হান্টার, গ্যাবি লুইস ও অর্লা পেনডারগাস্টকে মাঠ ছাড়তে হয় এক অঙ্কের ঘরে আটকে থেকে।

কিছু সময়ের জন্য লড়াই করলেও রুমানা আহমেদের শিকার বনে ১২ রানে হাল ছাড়তে হয় অধিনায়ক লরা ডেনলি ও ১৮ রান করা এইমার রিচার্ডসনকে।

মূলত এরপর আর কার্যকরী ইনিংস খেলা সম্ভব হয়নি আর কোন আইরিশ ব্যাটারের পক্ষে। ফলে ১১৩ রানে থেমে যায় আয়ারল্যান্ডের রানের চাকা।

বাংলাদেশের হয়ে রুমানা আহমেদ ২৪ রানে ৩টি উইকেট নিয়ে ছিলেন সেরা বোলার। এছাড়া সোহেলি আক্তার, নাহিদা আক্তার ও সানজিদা আক্তার ২টি করে উইকেট নেন।

এর আগে আবুধাবির শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে মন্থর গতির শুরুর পর ইনিংসের চতুর্থ ওভারে দলীয় ২৩ রানে প্রথম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। আর্লিন কেলির শিকার হয়ে ৬ রান করে সাজঘরের পথ ধরতে হয় মুর্শিদা খাতুনকে।

এরপর ফারজানা হক উইকেটের এক প্রান্ত আগলে ধরে নিগার সুলতানাকে নিয়ে লড়াই শুরু করলেও বেশিদূর যাওয়া সম্ভব হয়নি। দলীয় ৪৭ রানে সারা মুরের শিকার বনে ৬ রানে মাঠ ছাড়তে হয় নিগারকে।

উইকেটের একপ্রান্তে আসা যাওয়ার মিছিল চলতে থাকলেও শক্তহাতে হাল ধরে রাখেন ফারজানা। দলীয় সংগ্রহ ১০০ পার করিয়ে ৫৫ বলে ৬১ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি।

ফারজানার উইকেট পতনের পর তাসের ঘরের মত ভেঙে পড়ে টাইগ্রেসদের ইনিংস।

রুমানা ২০ বলে ২১ করলেও সোবহানা মোস্তারি, রিতু মণি, সালমা খাতুন, লতা মন্ডলকে সাজঘরের পথ ধরতে হয় এক অঙ্কের ধরে আটকে থেকে।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ সংগ্রহ করে ৮ উইকেটে ১২০ রান।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD