শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন




পূজায় জঙ্গিদের থ্রেট নেই, তবুও আমরা প্রস্তুত: র‌্যাব ডিজি

পূজায় জঙ্গিদের থ্রেট নেই, তবুও আমরা প্রস্তুত: র‌্যাব ডিজি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৩ অক্টোবর, ২০২২ ১০:৫৫ am
M Khurshid Hossain Director General of Rapid Action Battalion RAB র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের র‍্যাব ডিজি এম খুরশীদ হোসেন
file pic

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজায় কোনও ধরনের জঙ্গি হামলার হুমকি নেই বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। তিনি বলেন, গোয়েন্দা তথ্য ও সাইবার তথ্য বিশ্লেষণ করে দুর্গাপূজাকে কেন্দ্র করে কোনও ধরনের জঙ্গি হামলার তথ্য পাওয়া যায়নি। তবে আমরা আত্মতৃপ্তিতে ভুগছি না। জঙ্গিদের যে কোনও নাশকতা নস্যাৎ করে দিতে র‌্যাবের কমান্ডো টিম ও এয়ার উইংইয়ের হেলিকপ্টার প্রস্তুত রয়েছে।

সোমবার (৩ অক্টোবর) দুপুরে রাজধানীর বনানী পূজামণ্ডপ ও সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাব। সব ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাব পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন ও গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে। যে কোনও পরিস্থিতির জন্য র‌্যাবের ডগ স্কোয়াডকে প্রস্তুত রাখা হয়েছে। পূজামণ্ডপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্যুইপিং পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিম ও র‌্যাবের এয়ার উইংয়ের হেলিকপ্টার প্রস্তুত রয়েছে। প্রতিমা বিসর্জনের দিন র‌্যাবের অতিরিক্ত সদস্য মোতায়েন থাকবে।

এম খুরশীদ হোসেন বলেন, বিভিন্ন সময় দুর্গাপূজাকালীন হামলা, ভাঙচুর ও লুটপাটের সঙ্গে জড়িত অর্ধশতাধিক অপরাধীকে গ্রেফতারের মাধ্যমে র‌্যাব আইনের আওতায় আনে। দুষ্কৃতকারী ও অশুভ চক্রের মাধ্যমে হিন্দু সম্প্রদায়ের ওপর কোনও ধরনের হামলা, পূজামণ্ডপ ভাঙচুর বা পূজার উপকরণ ভাঙা, ডাকাতি, চুরি ইত্যাদি সংগঠিত হলে তাৎক্ষণিকভাবে তদন্ত করে আইনের আওতায় আনা হবে, যোগ করেন র‌্যাব ডিজি।

তিনি আরও বলেন, ভার্চুয়াল জগতে যে কোনও গুজব ও মিথ্যা তথ্য ছড়ানো প্রতিরোধে র‌্যাবের সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক অনলাইনে নজরদারি করছে। পূজামণ্ডপসহ যে কোনও বড় অনুষ্ঠানে ইভ টিজিং প্রতিরোধে ভ্রামমাণ আদালত গঠন করা হয়েছে।

এ সময় র‌্যাব মহাপরিচালক পূজামণ্ডপে উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে মতবিনিময় করেন এবং দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় করেন। তিনি সনাতন ধর্মাবলম্বীদের স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপন করার পরামর্শ দেন। পূজাকে কেন্দ্র করে কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব যাতে না হয় সে ব্যাপারে র‌্যাবের সার্বিক প্রস্তুতি রয়েছে বলে আশ্বস্ত করেন তিনি।

এ সময় র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স), অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন), অধিনায়ক র‌্যাব-১, পরিচালক (লিগ্যাল ও মিডিয়া উইং), র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান এবং র‌্যাব সদর দফতরের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD