রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:১২ পূর্বাহ্ন

চীনে একদিনে রেকর্ড ভাঙা করোনা রোগী

আউটলুকবাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
করোনা corona covid করোনা corona covid corona covid করোনা
file pic

একদিনে রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে চীনে। বুধবার দেশটিতে নতুন করে ৩১ হাজার ৪৪৪টি নতুন শনাক্তের তথ্য মিলেছে যা ১৩ এপ্রিলের রেকর্ড ভেঙেছে। সেসময় ২ কোটি ৫০ লাখ বাসিন্দার শহর সাংহাইয়ের বাণিজ্যিক কেন্দ্রটি দুই মাস কঠোর লকডাউনের প্রভাবে প্রায় পঙ্গু হয়ে গিয়েছিল।

বিপুল পরিমাণ নতুন করে করোনা রোগী শনাক্ত হওয়ায় চীনের অর্থনীতির ওপর পড়বে বিরুপ প্রভাব। বর্তমানে দেশটির দক্ষিণ শহর গুয়াংজু এবং দক্ষিণ-পশ্চিম চংকিং, চেংডু, জিনান, লানঝো এবং জিয়ানের মতো শহরগুলিতে প্রতিদিন শত শত নতুন সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে।এর মধ্যে চীন বৃহস্পতিবার রেকর্ড আকারে উচ্চ কোভিড-১৯ সংক্রমণের খবর দিয়েছে। শহরগুলি দেশব্যাপী স্থানীয় লকডাউন, গণ পরীক্ষা এবং অন্যান্য নিষেধাজ্ঞা আরোপ করেছে যার ফলে মন্দা বৃদ্ধি পাচ্ছে এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দুর্দশা ডেকে আনছে।

কেন্দ্রীয় শহর উহানে মহামারী দেখা দেওয়ার প্রায় তিন বছর পরে সংক্রমণের পুনরুত্থান, সাম্প্রতিক আরও লক্ষ্যবস্তু ব্যবস্থা সত্ত্বেও, চীনের অনমনীয় শূন্য-কোভিড নীতি শীঘ্রই সহজ করার জন্য বিনিয়োগকারীদের আশা নিয়ে সন্দেহ জাগিয়েছে।নিষেধাজ্ঞাগুলি লক-ডাউন বাসিন্দাদের পাশাপাশি বিশ্বের বৃহত্তম আইফোন প্ল্যান্টসহ কারখানাগুলিতে আউটপুট নিচ্ছে, যা বিরল ভিন্নমতের প্রদর্শনীতে শ্রমিক এবং নিরাপত্তা কর্মীদের মধ্যে সংঘর্ষের কারণে কেঁপে উঠেছে।

চীনের নেতৃত্ব রাষ্ট্রপতি শি জিনপিংয়ের স্বাক্ষরিত জিরো টলারেন্স কোভিড নীতিতে আটকে গেছে। এমনকি বিশ্বের অনেক অংশ ভাইরাসের সঙ্গে সহাবস্থান করার চেষ্টা করে। তারা বলেছে, জীবন বাঁচাতে এবং চিকিৎসা ব্যবস্থাকে অভিভূত হওয়া থেকে রোধ করার জন্য এটি প্রয়োজন।অর্থনীতির ওপর চাপের কথা স্বীকার করে মন্ত্রিসভা বলেছে, পর্যাপ্ত তারল্য নিশ্চিত করতে চীন সময়মত ব্যাঙ্কের নগদ রিজার্ভ এবং অন্যান্য আর্থিক নীতির সরঞ্জামগুলি ব্যবহার করবে। রাষ্ট্রীয় মিডিয়া বুধবার বলেছে, রিজার্ভ রিকোয়ারমেন্ট রেশিও শীঘ্রই আসতে পারে।

চীন সম্প্রতি গণ পরীক্ষা এবং কোয়ারেন্টাইনের কিছু নিয়ম শিথিল করা শুরু করেছে। পরিবর্তে, শহরগুলি আরও স্থানীয়করণ এবং প্রায়শই অঘোষিত লকডাউন ব্যবহার করছে। বেইজিংয়ের অনেক লোক জানিয়েছেন, তারা সম্প্রতি তাদের আবাসন যৌগগুলির তিন দিনের লকডাউন সম্পর্কে নোটিশ পেয়েছেন।অনেক শহর গণ পরীক্ষায় ফিরে এসেছে, যা চীন খরচ বাড়ার সাথে সাথে হ্রাস করার আশা করেছিল। বেইজিং, সাংহাই এবং হাইনান দ্বীপ অবলম্বন শহর সানিয়াসহ অন্যান্যদের সাম্প্রতিক আগমনের সীমিত চলাচল রয়েছে।

আরো

© All rights reserved © 2022-2023 outlookbangla

Developer Design Host BD