শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন




উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষ জনশক্তি গড়তে জোর এফবিসিসিআই’র

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০২৩ ৮:০২ pm
Federation of Bangladesh Chambers of Commerce & Industries বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি এফবিসিসিআই FBCCI এফবিসিসিআই22
file pic

সরকার ঘোষিত বিভিন্ন অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষ জনশক্তি গড়ে তোলার প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এজন্য প্রচলিত শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি ও ভকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে এফবিসিসিআই। জাতীয় অর্থনৈতিক নীতি ও পরিকল্পনা, ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, এসডিজি ও ভিশন ২০৪১ অর্জন বিষয়ক এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় বৈঠকে এই আহ্বান জানানো হয়। বৃহস্পতিবার এফবিসিসিআইয়ের বোর্ডরুমে এই সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ‘সরকারে বিভিন্ন অর্থনৈতিক ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবশ্যই দক্ষ জনশক্তি তৈরিতে মনোযোগ দিতে হবে। এসডিজি অর্জনের উদ্যোগ গুলোকে আরও ত্বরান্বিত করতে দক্ষ জনশক্তি গড়ে তোলার বিকল্প নেই। বিশাল জনসংখ্যার এই দেশে দক্ষ লোকের সংখ্যা খুব কম। দক্ষ জনশক্তি গড়ে তুলতে দক্ষ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি।’ দেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজনে বিদেশ থেকে বিশেষজ্ঞ প্রশিক্ষক নিয়ে আসার পক্ষে মত দেন তিনি।

প্রাতিষ্ঠানিক শিক্ষা কারিকুলামকে শিল্পের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে জেলা ও উপজেলা পর্যায়ে সাধারণ স্কুল কলেজের সমান সংখ্যক টেকনিক্যাল বা কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি।

এছাড়া আসন্ন রমজান মাসে বাজারে স্বস্তি নিশ্চিতে চিনি, ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানিতে কোটা রাখতে সরকারের প্রতি আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এফবিসিসিআইর সহসভাপতি এম এ মোমেন বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে উদ্যোক্তা টিকিয়ে রাখা জরুরি। নতুন উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে আর্থিক নীতিমালা সহজীকরণ দরকার বলে জানান তিনি।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সামির সাত্তার বলেন, এসডিজি অর্জনের ক্ষেত্রে বিদেশী বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিদেশী বিনিয়োগের পরিমাণ বাড়ানো, দক্ষ জনশক্তি গড়ে তোলার পাশাপাশি অপ্রচলিত খাতের উন্নয়নে জোর দেওয়ার আহ্বান জানান তিনি।

বৈঠকে স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন চার্জ ড. নাদিয়া বিনতে আমিন বলেন, এসএমই খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি নীতি সহযোগিতা আরো বাড়াতে হবে।

বৈঠকের আলোচনায় লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি পর্যায়ের উন্নত ব্যবস্থাপনা, তৃণমূলের দক্ষ লোকজন দ্বারা কারিগরি কারিকুলাম তৈরি, দক্ষতা প্রশিক্ষনসহ বিদেশে স্বীকৃতিপ্রাপ্য সনদের ব্যবস্থা করার দাবি জানান স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক পরিচালক এ.কে.এম শামসুদ্দোহা। এতে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হারুন, মোঃ নিজাম উদ্দিন, আক্কাস মাহমুদ, মহাসচিব মোহাম্মদ মাহফুজুলসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD