শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন




এশিয়াটিক ল্যাবরেটরিজের আইপিও সাবস্ক্রিপশন স্থগিত

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩ ১২:৪৬ pm
Asiatic Laboratories এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড
file pic

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য আজ থেকে সাবস্ক্রিপশন শুরুর কথা ছিল ওষুধ খাতের কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের। কিন্তু কোম্পানিটির সম্পদের ভ্যালুয়েশন নিয়ে প্রশ্ন ওঠায় সাবস্ক্রিপশন প্রক্রিয়া স্থগিত করেছে বিএসইসি। পাশাপাশি বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, বিভিন্ন মাধ্যমে কমিশনের কাছে এশিয়াটিক ল্যাবরেটরিজের সম্পদ বাড়িয়ে দেখানোর অভিযোগ এসেছে। এ নিয়ে গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য সাবস্ক্রিপশন প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়টি বিস্তারিতভাবে খতিয়ে দেখতে দুই সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কোম্পানিটির স্থায়ী সম্পদের ভ্যালুয়েশন নিয়ে প্রশ্ন ওঠায় বিষয়টি তদন্ত করে দেখার সাবস্ক্রিপশন প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৯৫ কোটি টাকার মূলধন সংগ্রহ করবে কোম্পানিটি। এজন্য এ বছরের ১৬-২২ জানুয়ারি পর্যন্ত পাবলিক সাবস্ক্রিপশনের সময়সীমা নির্ধারিত ছিল। এর আগে গত বছরের ১০-১৩ অক্টোবর কোম্পানিটির শেয়ারের কাট অফ প্রাইস (প্রান্তসীমা মূল্য) নির্ধারণে বিডিং অনুষ্ঠিত হয়। বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) কোম্পানিটির শেয়ারের প্রান্তসীমা মূল্য ৫০ টাকা নির্ধারণ করেছে। সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রান্তসীমা মূল্যের চেয়ে ৩০ শতাংশ বা ২০ টাকা এ দুয়ের মধ্যে যেটি কম হবে, সে মূল্যে শেয়ার ইস্যু করা হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD