শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন




মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯২.৫৬ শতাংশ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩ ৪:৩৯ pm
madrasah education board madrasa মাদ্রাসা মাদরাসা মাদ্রাসা শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড পাস হার
file pic

২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

পাসের হারে এবার এগিয়েছে আছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। তবে পাসের হারে এবার শীর্ষে আছে কারিগরি শিক্ষা বোর্ড।

ফলাফলে দেখা গেছে, মাদরাসা শিক্ষা বোর্ড এবার দ্বিতীয় অবস্থানে রয়েছে। তাদের পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। পাসের হারে প্রথম অবস্থানে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড, এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২ শতাংশ। তার পরের অবস্থানে রয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ড। ৯০ দশমিক ৭২ শতাংশ পাস করেছেন এই বোর্ডে।

এইচএসসি ও সমমানের প্রকাশিত ফলে ছাত্রদের পসের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ, ছাত্রীদের ৮৭ দশমিক ৪৮ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন শিক্ষার্থী।

অন্যদিকে জিপিএ-৫ নিয়ে শীর্ষে রয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এই বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন।

উল্লেখ্য, বুধবার (৮ ফেব্রুয়ারি) এর আগে দুপুর পৌনে ১২টার দিকে প্রধানমন্ত্রী পরীক্ষার ফল প্রকাশ করেন। বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এরপর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষাসচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD