শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন




চীন-তাজিকিস্তান সীমান্তে শক্তিশালী ভূমিকম্প

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩ ৪:০৫ pm
quake Earthquake ভূমিকম্প ভূমিকম্পের ফলে পার্বত্য অঞ্চল থেকে ধস নেমে নদীর গতি রোধ করে হ্রদের সৃষ্টি হয়। ক্ষতিগ্রস্ত এলাকায় দুর্ভিক্ষ-মহামারিতে বহু প্রাণহানি
file pic

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল এশিয়ার দেশ চীন ও তাজিকিস্তান। বৃহস্পতিবার সকালে তাজিকিস্তানের চীন সীমান্তবর্তী অঞ্চলে ভূকম্পন অনুভূত হয়।মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টা ৩৭ মিনিটে তাজিকিস্তানের পূর্বাঞ্চলে ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ২০.৫ কিলোমিটার।

এদিকে চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিকে জানিয়েছে, চীনের জিনজিয়াং সীমান্তের কাছে এবং তাজিকিস্তানে প্রায় ৭.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।চীনা টেলিভিশন সিসিটিভির খবরে বলা হয়েছে, এ ভূমিকম্পের কেন্দ্র ছিল চীনের নিকটতম সীমান্ত থেকে প্রায় ৮২ কিলোমিটার দূরে। জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলের কাশগড় এবং আর্টাক্সে তীব্র কম্পন অনুভূত হয়েছে। উপকেন্দ্রের পাঁচ কিলোমিটারের মধ্যে এর গড় উচ্চতা ছিল প্রায় ৪ হাজার ৬৫৫ মিটার।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) দিচ্ছে ভিন্ন তথ্য। সংস্থাটি বলছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১। যদিও পরে সেই প্রতিবেদন সংশোধন করে এক বিবৃতিতে ইএমএসসি বলেছে, কম্পনের মাত্রা ছিল ৬.৩।

ইউএসজিএসের অনুমান, এ ভূমিকম্প থেকে ভূমিধসের আশঙ্কা থাকলেও, জনসংখ্যা অধ্যুষিত এলাকা তার সংস্পর্শে আসবে না। সংস্থাটি বলছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল আফগানিস্তান ও চীনের সীমান্তবর্তী আধা-স্বায়ত্তশাসিত পূর্বাঞ্চলীয় গোর্নো-বাদাখশানে হতে পারে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD