বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০০ অপরাহ্ন




একজন মার্কিন প্রেসিডেন্টের আয় কত?

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩ ৪:৩৩ pm
ওয়াশিংটন যুক্তরাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকা North America United States United State usa American politician president Joseph Robinette Biden United States Joe Biden জোসেফ রবিনেট বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্র রাষ্ট্রপতি প্রেসিডেন্ট জো বাইডেন
file pic

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল, তাদের ফেডারেল ট্যাক্স রিটার্ন প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে যে, বাইডেন দম্পতি গত বছর প্রায় ৫ লক্ষ ৮০ হাজার ডলার উপার্জন করেছেন এবং ২৩.৮% কার্যকর ফেডারেল আয়কর প্রদান করেছেন । বাইডেন দম্পতি তাদের আয়ের প্রায় ৩.৫ %, বা ২০ হাজার ১৮০ ডলারের মতো ২০টি দাতব্য সংস্থাকে দান করেছেন, যার মধ্যে একটি মার্কিন পুলিশ ইউনিয়নের সাথে সম্পৃক্ত ।

বেশিরভাগ আমেরিকানদের ট্যাক্স রিটার্ন দাখিলের জন্য মঙ্গলবার মধ্যরাতে সময়সীমা শেষ হয়েছে। তার আগে বাইডেনের বার্ষিক আয়ের হিসেব প্রকাশ করার বিষয়টি তাৎপর্যপূর্ণ। মনে করা হচ্ছে- ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন দ্বিতীয়বারের জন্য লড়তে পারেন। এই ধরনের প্রতিদ্বন্দ্বিতা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট বাইডেন এবং রিপাবলিকান প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পুনরায় লড়াইয়ের কথা মনে করিয়ে দিতে পারে।

রিপাবলিকানদের বিপরীতে, বাইডেন কর্পোরেশন এবং প্রতি বছর ৪ লক্ষ ডলারের বেশি উপার্জনকারী ব্যক্তিদের উপর উচ্চ করের প্রস্তাব করেছেন। ট্রাম্প প্রেসিডেন্টদের তাদের ফেডারেল ট্যাক্স রিটার্নগুলিকে সর্বজনীন করার ঐতিহ্য ভেঙেছেন। তিনি নিজের উপার্জনের হিসেবে নিকেশ প্রকাশ্যে আনতে চাননি। বাইডেন দম্পতি জানিয়েছেন, ২০২২ সালে তাদের মোট আয় ৫ লক্ষ ৭৯ হাজার ৫১৪ ডলার এবং ফেডারেল আয়কর হিসাবে ১ লক্ষ ৩৭ হাজার ৬৫৮ ডলার তারা প্রদান করেছেন।

আগের বছর, প্রেসিডেন্ট হিসাবে বাইডেন দম্পতি জানিয়েছিলেন মোট আয় ৬ লক্ষ ১০ হাজার ৭০২ ডলার । বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে ৪ লক্ষ ডলার বেতন পান ।

জিল বাইডেন উত্তর ভার্জিনিয়া কমিউনিটি কলেজে ইংরেজি শেখানো বাবদ ৮২ হাজার ৩৩৫ ডলার উপার্জন করেন। যৌথ ট্যাক্স রিটার্ন অনুসারে তাদের আয়ের বাকি অংশ বিনিয়োগের সুদ, পেনশন, অবসর গ্রহণের অ্যাকাউন্ট থেকে বিতরণ, সামাজিক নিরাপত্তা এবং সেইসাথে একটি কর্পোরেশন যে তাদের বইয়ের রয়্যালটি সংগ্রহ থেকে নেওয়া হয়েছে । তাদের দাতব্য অনুদানের মধ্যে রয়েছে গির্জা এবং সংস্থাগুলিতে অবদান যা শিশুদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এছাড়াও আছে ন্যাশনাল ফ্রাটারনাল অর্ডার অফ পুলিশ ফাউন্ডেশন, যেখানে তারা ২০০০ ডলার অনুদান দেন।

ন্যাশনাল ফ্রাটারনাল অর্ডার অফ পুলিশ, বৃহত্তম ইউএস অফিসারদের ইউনিয়ন। এরা ২০২০ সালে ট্রাম্পকে সমর্থন করেছিল এবং একজন প্রাক্তন মিনিয়াপোলিস পুলিশ অফিসারের হেফাজতে জর্জ ফ্লয়েডের হত্যার পরে বাইডেনের অনেক প্রস্তাবিত সংস্কারের বিরোধিতা করেছে। ন্যাশনাল ফ্রাটারনাল অর্ডার অফ পুলিশ ফাউন্ডেশন, কর্তব্যরত অবস্থায় মারা যাওয়া আইন প্রয়োগকারী কর্মকর্তাদের জন্য একটি বার্ষিক স্মারক সেবার আয়োজন করে। হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ড্রু বেটস জানাচ্ছেন , ”প্রেসিডেন্ট বাইডেন সেইসমস্ত অফিসার এবং তাদের পরিবারের পাশে সবসময় থেকেছেন যারা দেশের জন্য ত্যাগ স্বীকার করেছেন। ”

অন্যদিকে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং তার স্বামী ডগ এমহফ ২০.৫% কার্যকর ফেডারেল আয়কর প্রদান করেছেন। আয়কর হিসেবে তারা ৯৩ হাজার ৫৭০ ডলার এবং ৪ লক্ষ ৫৬ হাজার ৯১৮ আয়ের কথা উল্লেখ করেছেন। আয়ের মধ্যে রয়েছে মার্কিন সিনেট দ্বারা হ্যারিসকে দেওয়া ২ লক্ষ ১৯ হাজার ১৭১ ডলার বেতন। এছাড়া ৬২ হাজার ৮৭০ ডলার তার বই থেকে এবং ১ লক্ষ ৬৯ হাজার ৬৬৫ ডলার জর্জটাউন ইউনিভার্সিটি ল সেন্টারে শিক্ষকতা করে তিনি আয় করেছেন । যৌথ রিটার্ন অনুসারে হ্যারিস এবং তার স্বামী তাদের আয়ের প্রায় ৫% বা ২৩ হাজার ডলার দাতব্য প্রতিষ্ঠানে দান করেছেন ।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD