সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন




৩০ এপ্রিলের মধ্যে রিটার্নের খবর অফিসকে না জানালে বিপদ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ৪:২২ pm
করদাতা nbr National Board of Revenue জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর nbr আয়কর রিটার্ন Income tax National Income Tax Day জাতীয় আয়কর দিবস আয়কর দিবস aikor nbr National Board of Revenue জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর NBRএনবিআরভবন
file pic

ঈদের ছুটি শুরু হয়েছে। সব বেসরকারি অফিস এখন বন্ধ। কর্মীদের বেশির ভাগই হয়তো গ্রামের বাড়িতে চলে গেছেন। আপনিও হয়তো বাড়িতে পৌঁছেছেন কিংবা এখন বাড়ির পথে আছেন। কিন্তু আপনার শেষ আয়কর রিটার্ন দেওয়ার খবর অফিসকে জানিয়েছেন তো? না জানালে অবশ্যই নিজের প্রতিষ্ঠানকে তা দ্রুত জানিয়ে দেবেন।

অফিস খোলার পর আর দেরি না করে আয়কর রিটার্ন দেওয়ার তথ্য অফিসকে অবহিত করবেন। কারণ, ৩০ এপ্রিলের মধ্যে প্রতিটি প্রতিষ্ঠানকে তাদের বেতনভুক্ত চাকরিজীবীদের মধ্যে কারা আয়কর রিটার্ন জমা দিয়েছেন, তা আয়কর অফিসকে জানাতে হবে। না জানালে জরিমানা গুনতে হবে। আবার আপনি যদি রিটার্ন জমার তথ্য নিজ প্রতিষ্ঠানকে না জানান, তাহলে আপনার বেতন–ভাতা বাবদ টাকার অঙ্কটি প্রতিষ্ঠান নিজের খরচের হিসাবে দেখাতে পারবে না।

ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মীদের রিটার্ন জমা দেওয়ার বিষয়টি স্মরণ করিয়ে দিচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি সূত্র জানায়, বহু প্রতিষ্ঠান তাদের কর্মীদের আয়কর রিটার্নের তথ্য নিজ নিজ আয়কর সার্কেল অফিসে পাঠিয়ে দিয়েছে।

২০১৬ সালের বাজেটে আয়কর অধ্যাদেশ সংশোধন করে বলা হয়, যেকোনো বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহী পর্যায়ের কর্মীদের টিআইএন দেওয়া বাধ্যতামূলক। কর্মীরা টিআইএন না নিলে খড়্গ পড়বে প্রতিষ্ঠানের ওপর। কারণ, আয়কর অধ্যাদেশের ৩০ ধারা সংশোধন করে বলা হয়েছে, কোনো কর্মী টিআইএন না নিলে ওই কর্মীর বেতন-ভাতাকে খরচ হিসেবে দেখাতে পারবে না নিয়োগদাতা প্রতিষ্ঠান। পরে অবশ্য এই শর্ত শিথিল করা হয়।

পরের বছর চাকরিজীবীদের জন্য শুধু টিআইএন দেওয়া বাধ্যতামূলক নয়; রিটার্ন দেওয়াও বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি চাকরিজীবীর প্রতিষ্ঠানকে বলা হয়েছে, আয়কর অধ্যাদেশের ১০৮ (এ) ধারা অনুয়ায়ী প্রতিবছর ৩০ এপ্রিলের মধ্যে ওই প্রতিষ্ঠানের কোন কোন কর্মী রিটার্ন জমা দিয়েছেন তাঁদের নাম, টিআইএন (কর শনাক্তকরণ নম্বর), কর অঞ্চল, সার্কেল ইত্যাদি তথ্য জানাতে হবে।

জানা গেছে, কোনো কর্মী রিটার্নের তথ্য না জানালে ওই কর্মীর বেতনের ওপর ৩০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

এনবিআর সূত্র জানা যায়, দেশে বর্তমানে কোম্পানি করদাতা হিসেবে ১ লাখ ৬৬ হাজার প্রতিষ্ঠান নিবন্ধিত আছে। এর মধ্যে বছরে ২৮ থেকে ২৯ হাজার কোম্পানি রিটার্ন জমা দেয়। বর্তমানে ব্যক্তিশ্রেণির করদাতাদের মধ্যে প্রতিবছর রিটার্ন জমা দেন প্রায় ৩০ লাখ টিআইএনধারী। আর বেসরকারি চাকরিজীবীদের মধ্যে ৭ লাখের মতো রিটার্ন জমা দেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD